লন্ডনে এফআরসিএস পরীক্ষায় অংশ নিতে পারছেন না দেশের চিকিৎসকরা

Looks like you've blocked notifications!
প্রতীকী ছবি

দেশের বিভিন্ন হাসপাতালে কর্মরত চিকিৎসকদের ফেলোশিপ প্রোগ্রাম ও বিশেষ প্রশিক্ষণ এফ আর সি এস, এম আর সি পি, এম আর সি এস প্রভৃতি কোর্সের পরীক্ষায় অংশগ্রহণের জন্য বিদেশ ভ্রমণে অনুমোদনের সুযোগ নেই বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ ইকবাল হোসেনের সাক্ষরিত সম্প্রতি এক অফিস আদেশে এ তথ্য জানা যায়।

এতে করে লন্ডনের রয়্যাল কলেজ অব সার্জনস ফেলোশিপ পরীক্ষায় অংশ নিতে পারবেন না দেশে কর্মরত চিকিৎসকরা। এতে করে লন্ডনে চিকিৎসা ডিগ্রি ও চিকিৎসক হওয়ার সহজ সুযোগ হারাচ্ছেন চিকিৎসকরা।

অফিস আদেশটিতে বলা হয়, বিভিন্ন হাসপাতাল স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানের কর্মরত চিকিৎসকরা এফ আর সি এস, এম আর সি পি, এম আর সি এস প্রভৃতি কোর্সের পরীক্ষায় অংশগ্রহণ করায় বিদেশ ভ্রমণের জন্য আবেদন করছেন। কিন্তু অর্থ বিভাগের পরিপত্র অনুযায়ী এ ধরনের আবেদন অনুমোদনের সুযোগ নেই।

এতে বলা হয়, অর্থ বিভাগ, অর্থ মন্ত্রণালয়ের ৯ নভেম্বর ২০২২ তারিখের ০১১০৩,০২০,০০০০.০০১.২০০১-১৩৯ নম্বর স্মারক অনুযায়ী অর্থ বিভাগের পরবর্তী নির্দেশনা ব্যতিরেকে বর্তমানে এ ধরনের কোর্সের পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ নেই।

অফিস আদেশটিতে আরও বলা হয়, বিভিন্ন হাসপাতাল ও স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানের কর্মরত চিকিৎসকদের এফ আর সি এস, এম আর সি পি, এম আর সি এস প্রভৃতি কোর্সের পরীক্ষায় অংশগ্রহণের আবেদনসমূহ পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত স্বাস্থ্য সেবা বিভাগে না করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। আদেশটি অবগতির জন্য স্বাস্থ্য অধিদপ্তরে পাঠানো হয়।