শত বছরের পুরোনো মোটর শোভাযাত্রা ফিরে গেল ভারতে

Looks like you've blocked notifications!
শত বছরের পুরোনো কার ও মোটরসাইকেলের শোভাযাত্রা। ছবি : এনটিভি

বিশ্বের বিভিন্ন নামিদামি কোম্পানির শত বছরের পুরোনো ১৬টি কার ও দুটি মোটরসাইকেলের মোটর শোভাযাত্রা নিয়ে বাংলাদেশ ভ্রমণে আসা ৪৩ ইউরোপীয় পর্যটকের দলটি বেনাপোল দিয়ে ভারতে ফিরে গেছে। আজ শুক্রবার সকাল সাড়ে ১০টার দিকে পর্যটকের দলটি বেনাপোল দিয়ে ভারতে ফিরে যায়।

বাংলাদেশের কয়েকটি জেলা পরিদর্শন করে ছয় দিন পর ইউরোপীয় পর্যটকদলটি ভারতে ফিরে গেল। এর আগে গতকাল বৃহস্পতিবার যশোরে হোটেল জাবির ইন্টারন্যাশনালে তারা রাত্রিযাপন করে।

গত রোববার সকালে ভারতের ডাউকি সীমান্ত দিয়ে সিলেটের তামাবিল ইমিগ্রেশন চেকপোস্ট হয়ে বাংলাদেশ আসে ৪৩ জনের বিদেশি পর্যটকের দলটি। পরে মঙ্গলবার বিকেলে তারা গাজীপুরের সারাহ রিসোর্টে পৌঁছায়। 

সারাহ রিসোর্টে একদিন রাত্রিযাপন শেষে গত বুধবার সকালে তারা পাবনার উদ্দেশে রওনা হয়।  সেখানে এক রাত থাকার পর গতকাল বৃহস্পতিবার যশোর পৌঁছায়। এরপর আজ যশোরের বেনাপোল স্থলবন্দর দিয়ে তারা কলকাতার উদ্দেশে রওনা হয়।

ভ্রমণকালে বাংলাদেশের মানুষ, প্রকৃতি, শিল্প-সংস্কৃতি, খাবারের সঙ্গে পরিচিত হয়েছে বিদেশি এই পর্যটকদল। ইউরোপীয় পর্যটক দলের সদস্যরা বাংলাদেশের মানুষের আচার-আচরণ, প্রাকৃতিক সৌন্দর্য, আর আতিথেয়তায় মুগ্ধ হয়েছেন বলে জানিয়ে গেছেন।

গত ২০ অক্টোবর থেকে ‘ইস্ট হিমালয়া ক্লাসিক্যাল কার র‌্যালি’ শীর্ষক  ভিনটেজ মোটর শোভাযাত্রাটিতে অংশ নেওয়া দলটি এ বছর বাংলাদেশসহ তিনটি দেশ ভ্রমণ করে। তিন হাজার ২৪৪ কিলোমিটার পথ পাড়ি দিয়ে মোটর শোভাযাত্রাটি কলকাতায় গিয়ে শেষ হওয়ার কথা রয়েছে।

শত বছরের পুরোনো বিশ্বের নামিদামি মডেলের বিভিন্ন কোম্পানির কার দেখে উচ্ছ্বসিত হন বেনাপোলের মানুষ। মোটর শোভাযাত্রাটি বেনাপোল পৌঁছালে শত শত লোক শত বছরের পুরোনো কারগুলো দেখার জন্য ভিড় জমায়।

বেলজিয়াম, পর্তুগাল, ফিনল্যান্ড, জার্মানি, ফ্রান্স, দক্ষিণ আফ্রিকা, যুক্তরাজ্যসহ অন্তত ৯টি দেশের নাগরিক নিজেদের খরচে এই ভ্রমণে অংশগ্রহণ করেন। প্রতিবছর তাঁরা এই অ্যাডভেঞ্চার আনন্দ শোভাযাত্রা করে থাকেন বলে জানা গেছে।

পর্যটকদলের কো-অর্ডিনেটর ও দ্য জার্নি ওয়ালেটের ব্যবস্থাপনা পরিচালক মতিউর রহমান জানান, বাংলাদেশে প্রথমবারের মতো এ ধরনের আন্তর্জাতিক মোটর শোভাযাত্রা প্রবেশ করেছে। মোটর শোভাযাত্রাটিতে অংশ নেওয়া বিদেশি নাগরিকরা বাংলাদেশের আতিথেয়তায় অত্যন্ত খুশি। তাঁরা বাংলাদেশের মানুষের জীবনযাত্রা ও সংস্কৃতিকে বেশ পছন্দ করেছেন।

এ সময় বেনাপোল পোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামাল হোসেন ভূঁইয়া ও ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ প্রত্যেক পর্যটককে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। এ সময় আর উপস্থিত ছিলেন শার্শার সহকারী কমিশনার (ভূমি) ফারজানা ইসলাম, ৪৯ বিজিবির আইসিপি ক্যাম্পের সুবেদার নজরুল ইসলাম প্রমুখ।

এ ব্যাপারে বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের ওসি আবুল কালাম আজাদ জানান, ইউরোপীয় পর্যটকের মোটর শোভাযাত্রাটি আজ সকালে বেনাপোল চেকপোস্টে এসে সব আনুষ্ঠানিকতা শেষে তারা ভারতে প্রবেশ করে।