শেখ হাসিনার গাড়িবহরে হামলা : দ্বিতীয় দিনের যুক্তিতর্ক উপস্থাপন সম্পন্ন

Looks like you've blocked notifications!
সাতক্ষীরা জেল ও দায়রা জজ আদালত। ছবি : এনটিভি

সাতক্ষীরায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়িবহরে হামলার ঘটনায় অস্ত্র ও বিস্ফোরক দ্রব্য নিয়ন্ত্রণ আইনের দুটি মামলায় দ্বিতীয় দিনের যুক্তিতর্ক উপস্থাপন সম্পন্ন হয়েছে। এ মামলায় পরবর্তী যুক্তিতর্ক উপস্থাপনের জন্য আগামী ২৮ মার্চ দিন ধার্য করেছেন আদালত।

আজ বুধবার (২২ মার্চ) সকাল ১০টার দিকে সাতক্ষীরা স্পেশাল ট্রাইব্যুনাল-৩ এর বিচারক বিশ্বনাথ মণ্ডলের আদালতে এ যুক্তিতর্ক উপস্থাপন শুরু হয়।

আজ আদালতে আসামিপক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মিজানুর রহমান পিন্টু ও অ্যাডভোকেট আব্দুল মজিদ।  

এদিন সাতক্ষীরা জেলা কারাগার থেকে বিএনপির সাবেক সংসদ সদস্য হাবিবুল ইসলাম হাবিবসহ ৩৮ জন আসামিকে স্পেশাল ট্রাইব্যুনাল-৩ এর কাঠগড়ায় হাজির করে পুলিশ। মামলায় অ্যাডভোকেট আব্দুস সাত্তার নামের এক আসামি জামিনে এবং ৯ আসামি পলাতক রয়েছেন।

রাষ্ট্রপক্ষে মামলাটি পরিচালনা করছেন জেলা জজ আদালতের সরকারি কৌঁসুলি (পিপি) অ্যাডভোকেট আব্দুল লতিফ, অতিরিক্ত পিপি অ্যাডভোকেট ফাহিমুল হক কিসলু ও অ্যাডভোকেট আব্দুস সামাদ।

আসামিপক্ষে মামলাটি পরিচালনা করছেন অ্যাডভোকেট আব্দুল মজিদ, অ্যাডভোকেট মিজানুর রহমান পিন্টু ও অ্যাডভোকেট শাহানারা পারভিন বকুল।

গত ১৫ মার্চ যুক্তিতর্ক উপস্থাপনের প্রথমদিন আসামিপক্ষ সময় চেয়ে আবেদন করে এবং রাষ্ট্রপক্ষ সময় নষ্ট না করে শুনানি শুরুর আবেদন করে। পরে শুনানির জন্য ২২ মার্চ দিন ধার্য করেছিলেন আদালত।  

উল্লেখ্য, ২০০২ সালের ৩০ আগস্ট সকাল ১০টায় তৎকালীন বিরোধী দলীয় নেত্রী বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধর্ষণের শিকার হওয়া এক মুক্তিযোদ্ধার স্ত্রীকে দেখতে সাতক্ষীরা সদর হাসপাতালে আসেন। সেখান থেকে যশোরে ফিরে যাওয়ার পথে বেলা ১১টার দিকে কলারোয়ায় বিএনপির নেতাকর্মীরা শেখ হাসিনার গাড়িবহরে হামলা চালায়। হামলায় আওয়ামী লীগের এক ডজন নেতাকর্মী আহত হন। এ ঘটনায় দায়েরকৃত তিনটি মামলার একটিতে ২০২১ সালের ৪ ফেব্রুয়ারি তালা-কলারোয়ার বিএনপি দলীয় সাবেক সংসদ সদস্য হাবিবুল ইসলাম হাবিবসহ ৫০ জন নেতাকর্মীকে চার থেকে ১০ বছর মেয়াদে সাজা প্রদান করেন সাতক্ষীরার চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট হুমায়ুন কবির।

এছাড়া ২০২২ সালের ১৪ জুন অস্ত্র ও বিস্ফোরক আইনের দুটি মামলায় চার্জ গঠন করা হয়। এ মামলায় সাফাই সাক্ষ্যগ্রহণ শেষে যুক্তিতর্ক উপস্থাপন শুরু হয়েছে।