শেরপুরে কালবৈশাখী ঝড়ে ব্যাপক ক্ষতি

Looks like you've blocked notifications!
শেরপুর জেলার উপর দিয়ে বয়ে যাওয়া কালবৈশাখীর ঝড় ও প্রচণ্ড শিলাবৃষ্টিতে উঠতি বোরোধান ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। ছবি : এনটিভি

শেরপুর জেলার উপর দিয়ে বয়ে যাওয়া কালবৈশাখীর ঝড় ও প্রচণ্ড শিলাবৃষ্টিতে জেলা সদরের আংশিকসহ শ্রীবরদী ও ঝিনাইগাতী উপজেলায় ব্যাপক ক্ষতি হয়েছে। আজ মঙ্গলবার ভোরে প্রায় অর্ধ ঘণ্টাব্যাপী কালবৈশাখী ঝড় ও শিলাবৃষ্টির তাণ্ডব চলে জেলাজুড়ে।

শ্রীবরদী উপজেলার বিস্তীর্ণ এলাকার ফসল, ঘরবাড়ির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। উপজেলার গোসাইপুর ও কুড়িকাহনিয়া এলাকায় ঝড় বিশেষ করে শিলাবৃষ্টিতে কৃষকরা ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। এসব এলাকায় বোরো ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। যত দূর চোখ যায় তত দূর শুধু শিলায় ক্ষতিগ্রস্ত পাকা, আধাপাকা ধানক্ষেত। ধানকাটার আগ মুহূর্তে এমন ক্ষতি কৃষকরা কল্পনাও করতে পারেনি।

ক্ষতিগ্রস্ত হয়েছে ঝিনাইগাতী উপজেলার বিভিন্ন অঞ্চলও। শ্রীবরদী ও ঝিনাইগাতীকে জেলার সবজির ভাণ্ডার বলা হয়। শিলাবৃষ্টিতে সবজি বাগান ও ফসলি ক্ষেতের ভয়াবহ ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে এসব এলাকার মুরগির খামারও। শিলাবৃষ্টিতে খামারের টিনের চাল ফুটো হয়ে শত শত মুরগি মারা গেছে।

এ ছাড়া জেলা সদরের কিছু অংশও ঝড়ে ও শিলাবৃষ্টিতে ক্ষতিগ্রস্ত হয়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ডা. মোহিত কুমার দে জানিয়েছেন, প্রাথমিকভাবে অধিদপ্তর ধারণা করছে ঝড় ও শিলাবৃষ্টিতে অন্তত পাঁচ হাজার হেক্টর জমির উঠতি বোরোধান ক্ষতিগ্রস্ত হয়েছে। এর পরিমাণ বাড়তেও পারে। ক্ষয়ক্ষতি নিরুপণে কৃষি কর্মকর্তারা মাঠে রয়েছেন।