ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বই দুটি প্রত্যাহার করা হলো : শিক্ষামন্ত্রী

Looks like you've blocked notifications!
চাঁদপুরের হাইমচর উপজেলার নীলকমল ইউনিয়নের ঈশানবালা কাসেমুল উলুম মাদ্রাসা মাঠে উঠান বৈঠকে বক্তব্য দিচ্ছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ছবি : এনটিভি

ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে একটি করে বইপড়া বন্ধ থাকবে। এই দুটি বই নতুন করে তৈরি করে দেওয়া হবে বলে জানিয়েছেন  শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। 

আজ শুক্রবার (১০ ফেব্রুয়ারি) দুপুরে হাইমচর উপজেলার নীলকমল ইউনিয়নের ঈশানবালা কাসেমুল উলুম মাদ্রাসা মাঠে উঠান বৈঠকে শিক্ষামন্ত্রী এ কথা বলেন।

মন্ত্রী বলেন, “২০২৩ শিক্ষাবর্ষে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির জন্য প্রণীত ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বিষয়ের ‘অনুসন্ধানী পাঠ’ পাঠ্যপুস্তক দুটি পাঠদান হতে প্রত্যাহার করা হলো। উক্ত শ্রেণি দুটির জন্য প্রণীত ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বিষয়ে ‘অনুশীলনী পাঠ’ পাঠ্যপুস্তকের কতিপয় অধ্যায়ের প্রয়োজনীয় সংশোধন করা হবে। ওই বই দুটির অন্যান্য সব অধ্যায়ের পাঠদান  অব্যাহত থাকবে।  সংশোধনীগুলো শিগগিরই শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে অবহিত করা হবে। ষষ্ঠ ও সপ্তম শ্রেণির ‘ইতিহাস ও সামাজিক বিজ্ঞান’ বিষয়ের ‘অনুসন্ধানী পাঠ’ পাঠ্যপুস্তক দুটি প্রত্যাহার, ওই বিষয় দুটির ‘অনুশীলনী পাঠ’ পাঠ্যপুস্তকের কতিপয় অধ্যায়ের প্রয়োজনীয় সংশোধন এবং বাকি অধ্যায়গুলোর পাঠদান অব্যাহত রাখা।”

শিক্ষামন্ত্রী আরও বলেন,  ‘ধর্ম একটা পবিত্র জিনিস, এইটা নিয়ে কি কেউ মিথ্যা কথা বলে? যারা এই মিথ্যাচার করে তাদের কথা বিশ্বাস করবেন না। বইয়ে কী আছে নিজেরা পড়ে দেখবেন। বইয়ে ইসলামবিরোধী কিছু নেই। পাঠ্য বইয়ে কিছু কিছু জিনিস নিয়ে লোকজন বলছে—এটা না থাকলে ভালো হতো, আমরা বলছি ঠিক আছে, নতুন বই আমরা আবার তৈরি করে দিব।’ 

এ সময় উপস্থিত ছিলেন চাঁদপুর পৌরসভার মেয়র জিল্লুর রহমান জুয়েল, হাইমচর উপজেলা চেয়ারম্যান নুর হোসেন পাটোয়ারী, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি আহসান উল্লাহ, জেলা পরিষদের সদস্য খোরশেদ আলমসহ আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতারা।