সংবিধানের বাইরে তত্ত্বাবধায়ক সরকারে ফেরা সম্ভব নয় : ওবায়দুল কাদের

Looks like you've blocked notifications!
সচিবালয়ে আজ বুধবার মতবিনিময়কালে সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন ওবায়দুল কাদের। ছবি : এনটিভি

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সংবিধানের বাইরে তত্ত্বাবধায়ক সরকারে ফেরা সম্ভব নয়। বিএনপি যতই তত্ত্বাবধায়ক সরকারের দিবাস্বপ্ন দেখুক তা কখনো পূরণ হবে না।

আজ বুধবার (২৯ মার্চ) সচিবালয়ে মতবিনিময়কালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের এ কথা বলেন।

সম্প্রতি সাভারে এক স্কুল ছাত্রকে দিনমজুর বানিয়ে সংবাদ পরিবেশন নিয়ে সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী বলেন, সরকারের বিরুদ্ধে রাজনৈতিক উদ্দেশ্যে পক্ষপাতমূলক সংবাদ করা হচ্ছে। এগুলো হলুদ সাংবাদিকতা।

মন্ত্রিসভায় গণপ্রতিনিধিত্ব সংশোধিত আইন প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, মন্ত্রিসভায় এটার নীতিগত অনুমোদন হয়েছে। চূড়ান্ত হয়নি। আইন মন্ত্রণালয়ে এখন এটি ভেটিং হবে। চূড়ান্ত অনুমোদনের আগে ফলাও করে বলার সুযোগ নেই। 

সড়ক দুর্ঘটনার কারণে কোনো মন্ত্রণালয় ব্যর্থ এমন বলা ঠিক নয় উল্লেখ করে সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী বলেন, প্রতিবেশি দেশ ভারতে প্রতি মিনিটে কত মানুষ মারা যায়? সৌদিতে ২০ জন মারা গেছে, এরমধ্যে ৯ জন বাংলাদেশি রয়েছে। সাভারে একটা বাচ্চার হাতে ১০ টাকা দিয়ে ছবি ছেপে ভাইরাল করা হলো, এটা হলুদ সাংবাদিকতা, এখন হলুদ সাংবাদিকতা বেশি হচ্ছে।

ওবায়দুল কাদের বলেন, ‘ভোগ্যপণ্যের দাম কমছে, ধীরে ধীরে আরও কমবে, শুধু দেশে না সারা দুনিয়াতে পণ্যের দাম বাড়ছে। বাংলাদেশের উন্নয়ন হচ্ছে বলেই বিশ্বের বহু দেশ এ দেশের প্রশংসা করছে, নিত্যপণ্যের দাম বাড়ছে। সত্যি তারপরও বিশ্বের বহু দেশের তুলনায় বাংলাদেশ এখনো ভালো আছে। তত্ত্বাবধায়ক সরকারে আর ফিরতে পারব না আমরা। ইইউসহ সবাই চায় দেশে সুষ্ঠু নির্বাচন হোক। অবশ্যই সংবিধান মেনে নির্বাচন কমিশনের অধীনে সুষ্ঠু নির্বাচন হবে।’

‘বিএনপি নির্বাচনে আসুক বা না আসুক তা নিয়েতো আমাদের উদ্বেগের কিছু নেই। কারণ আমরা সংবিধান মেনেই নির্বাচন করব। তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থাকে নষ্ট করেছে বিএনপি, এখন আর কেয়ারটেকারের প্রয়োজন নেই’ বলেন কাদের। 

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরও বলেন, ‘বিএনপি ২০০১ এর মতো কেয়ারটেকার সরকার চায়, দলীয় কেয়ারটেকার। ঢাকঢোল পিটিয়ে আন্দোলন হয় না। গণঅভ্যুত্থান তো দূরের কথা, গণআন্দোলনও করতে পারেনি বিএনপি।’