সংসদে ‘চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ বিল’ উত্থাপন

Looks like you've blocked notifications!
চট্টগ্রাম বন্দরের ফাইল ছবি

চট্টগ্রাম পোর্ট অথরিটি অধ্যাদেশ-১৯৭৬ রহিত করে সময়োপযোগী বিধান সংযোজন করে নতুন আইন প্রণয়নের জন্য আজ সোমবার সংসদে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ বিল-২০২১ উত্থাপন করা হয়েছে।

নৌপরিবহণ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বিলটি উত্থাপন করেন।

বিলে চট্টগ্রাম বন্দরের সীমানা, কর্তৃপক্ষ প্রতিষ্ঠা এবং এর কার্যালয়, সাত সদস্যের বোর্ড গঠন, বোর্ড সভা, কমিটি গঠন, উপদেষ্টা কমিটি, কর্তৃপক্ষের কার্যাবলি ও ক্ষমতা, অপরাধ ও দণ্ড, বিধি-প্রবিধি প্রণয়নের ক্ষমতাসহ সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে সুনির্দিষ্ট বিধানের প্রস্তাব করা হয়েছে।

পরে পরীক্ষা-নিরীক্ষা করে আগামী ৬০ দিনের মধ্যে সংসদে রিপোর্ট প্রদানের জন্য বিলটি নৌপরিবহণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে প্রেরণ করা হয়।

এ ছাড়া আজ সংসদে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মোহাম্মদ ফারুক খান টেরিটোরিয়াল ওয়াটার অ্যান্ড মেরিটাইম জোনস (সংশোধন) বিল-২০২১-এর ওপর রিপোর্ট উপস্থাপন করেন। পাশাপাশি বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি র. আ. ম. ওবায়দুল মোকতাদির চৌধুরী বাংলাদেশ ট্যুর অপারেটর ও ট্যুর গাইড (নিবন্ধন ও পরিচালনা) বিল-২০২১ এর ওপর স্থায়ী কমিটির রিপোর্ট উপস্থাপন করেন।

রিপোর্টে বিল দুটিকে সংশোধিত আকারে পাসের সুপারিশ করা হয়।