সংসদ সদস্যদের পদক্ষেপের প্রশংসা করেছে ইউএনএফপিএ : স্পিকার

Looks like you've blocked notifications!
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। ছবি : সংগৃহীত

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, স্ট্রেন্থেনিং পার্লামেন্টস ক্যাপাসিটি ইন পপুলেশন অ্যান্ড ডেভেলপমেন্ট ইস্যুজ (এসপিসিপিডি) প্রকল্পের আওতায় বাল্যবিয়ে প্রতিরোধ, মাতৃমৃত্যু হার হ্রাস, নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে সংসদ সদস্যদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। এ প্রসঙ্গে সংসদ সদস্যদের গৃহীত পদক্ষেপ জাতিসংঘের জনসংখ্যা ফান্ড (ইউএনএফপিএ) কর্তৃক প্রশংসিত হয়েছে।

আজ মঙ্গলবার ইউএনএফপিএ’র কারিগরি সহায়তায় বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের বাস্তবায়নাধীন এসপিসিপিডি প্রকল্পের আওতায় ‘পলিসি অ্যাকশনস টু অ্যাচিভ আইসিপিডি থ্রি ট্রান্সফরমেশন রেজাল্টস বাই-২০৩০’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে স্পিকার এসব কথা বলেন। সংসদ ভবনের শপথ কক্ষে ছিল এই আয়োজন। 

স্পিকার বলেন, ‘এসপিসিপিডি প্রকল্পের যথাযথ বাস্তবায়নে সংসদ সদস্যরা অত্যন্ত আন্তরিকতা ও দায়িত্বশীলতার সঙ্গে কাজ করছেন।’

সদস্যদের সুচিন্তিত মতামত ও উদ্ভাবনী পরামর্শ খুবই কার্যকর উল্লেখ করে শিরীন শরমিন বলেন, ‘প্রকল্প কার্যক্রম অব্যাহত রাখা জরুরি।’

কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার শামসুল হক টুকু, হুইপ মাহাবুব আরা বেগম গিনি, সরকারি প্রতিষ্ঠান কমিটির সভাপতি আ স ম ফিরোজ, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মেহের আফরোজ এবং ইউএনএফপিএ’র প্রতিনিধি ক্রিস্তিনে ব্লখুস।

কর্মশালার মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইউএনএফপিএ’র পিপিআর প্রধান এম শহীদুল ইসলাম এবং স্বাগত বক্তব্য রাখেন এসপিসিপিডি প্রকল্পের প্রকল্প পরিচালক যুগ্ম-সচিব এম এ কামাল বিল্লাহ। অনুষ্ঠানের মুক্ত আলোচনা পূর্ব সঞ্চালনা করেন কে এম আব্দুস সালাম এবং এ পর্বে সংসদ সদস্যরা মূল্যবান মতামত দেন। 

গত ১২ আগস্ট নিউইয়র্ক সফরকালীন সময়ে স্পিকারের সঙ্গে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনে ইউএনএফপিএ’র ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর অ্যাম্বাসেডর ইব পেটারসেনসহ ইউএনএফপিএর সংশ্লিষ্ট কর্মকর্তারা সাক্ষাত করেন। সাক্ষাতকালে ড. শিরীন শারমিন চৌধুরী ইউএনএফপিএর ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর অ্যাম্বাসেডর ইব পেটারসেনকে মাতৃস্বাস্থ্য উন্নয়ন ও পরিবার পরিকল্পনা, বাল্যবিয়ে ও জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধ এবং যুব উন্নয়ন ও জনসংখ্যার বহুমাত্রিকতা– এই তিনটি ইস্যূতে সংসদ সদস্যদের অংশগ্রহণে সচেতনতা বৃদ্ধিমূলক কার্যক্রম অবহিত করেন। এ সময় ইউএনএফপিএ বাংলাদেশের কার্যক্রমের প্রশংসা করে।

বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সচিব কে এম আব্দুস সালামের সভাপতিত্বে কর্মশালায় আরও বক্তব্য রাখেন–অনুমিত হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি উপাধ্যক্ষ আব্দুস শহীদ, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আ ফ ম রুহুল হক, ডা. আব্দুল আজিজ, শামীম হায়দার পাটোয়ারী, উম্মে ফাতেমা নাজমা বেগম, সৈয়দা রুবিনা আক্তার, শামীমা আক্তার খানম প্রমুখ।