সবুজ কারখানার স্বীকৃতি পেল দেশের আরও ৩ প্রতিষ্ঠান

Looks like you've blocked notifications!
তৈরি পোশাক কারখানার ফাইল ছবি

বাংলাদেশের আরও তিনটি তৈরি পোশাক কারখানাকে ‘সবুজ কারখানা’ হিসেবে স্বীকৃতি দিয়েছে ইউনাইটেড স্টেটস গ্রিন বিল্ডিং কাউন্সিল (ইউএসজিবিসি)। এর মধ্যে দিয়ে দেশের পোশাক খাতে মোট পরিবেশবান্ধব প্রতিষ্ঠানের সংখ্যা দাঁড়িয়েছে ১৭৬-এ। সবুজ কারখানার তালিকায় বাংলাদেশের পরের অবস্থানে রয়েছে ভিয়েতনাম ও ইন্দোনেশিয়া।

আজ শনিবার এ তথ্য নিশ্চিত করেছেন বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) পরিচালক মহিউদ্দিন রুবেল।

মহিউদ্দিন রুবেল বলেন, ‘নতুন করে সবুজ কারখানার সনদ পাওয়া তিন কারখানার মধ্যে দুটি গাজীপুরের ও একটি ময়মনসিংহের। এ তিন পোশাক কারখানাকে দেওয়া হয়েছে প্লাটিনাম রেটিং।’

মহিউদ্দিন রুবেল আরও জানান, গাজীপুরের এ সি  নিটওয়্যার লিমিটেডকে গত ১০ অক্টোবর স্বীকৃতি দিয়েছে ইউনাইটেড স্টেটস গ্রিন বিল্ডিং কাউন্সিল। প্রতিষ্ঠানটিকে ৮৭ পয়েন্ট দিয়েছে ইউএসজিবিসি। গাজীপুরের সিল্কেন সুইং লিমিটেড গত ১১ অক্টোবর স্বীকৃতি দিয়েছে ইউনাইটেড স্টেটস গ্রিন বিল্ডিং কাউন্সিল। প্রতিষ্ঠানটিকে ৯২ পয়েন্ট দিয়েছে ইউএসজিবিসি।

ময়মনসিংহের সুলতানা সোয়েটার্স লিমিটেডকে গত ১২ অক্টোবর স্বীকৃতি দিয়েছে ইউএসজিবিসি। প্রতিষ্ঠানটিকে ৮১ পয়েন্ট দেওয়া হয়েছে।

সবুজ পোশাক কারখানা ভবনের দিক থেকে বাংলাদেশ বিশ্বের শীর্ষ অবস্থানে আছে। দেশের ৫৭টি পোশাক কারখানা প্লাটিনাম রেটিং, ১০৫টি গোল্ড রেটিং ও ১০টি সিলভার রেটিং পেয়েছে।

এ ছাড়া চারটি কারখানা কোনো রেটিং পায়নি, তবে সনদ পেয়েছে। বিভিন্ন ক্যাটাগরিতে ইউএসজিবিসি এ কারখানাগুলোকে এই স্বীকৃতি দিয়েছে।