সরকারি খরচায় আইনি সহায়তা পাচ্ছেন শ্রমিকরা

Looks like you've blocked notifications!
বাসসে প্রকাশিত প্রতিবেদন থেকে নেওয়া ছবি

জাতীয় আইনগত সহায়তা সংস্থার (লিগ্যাল এইড) সহায়তায় সেলে সরকারি খরচায় আইনি সহায়তা পাচ্ছেন শ্রমিকরা। লিগ্যাল এইডের অধীনে ঢাকা ও চট্টগ্রাম শ্রমিক আইনগত সহায়তা সেলে ১৯ হাজার ৭৮৪ জনকে বিনামূল্যে আইনি সেবা প্রদান করা হয়েছে। জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে এক প্রতিবেদনে লিগ্যাল এইড এ তথ্য জানিয়েছে। সংস্থার ওয়েবসাইটে প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছে।

প্রতিবেদনটিতে ২০০৯ থেকে ২০২৩ সালের মার্চ পর্যন্ত লিগ্যাল এইডের সমস্ত কর্মকাণ্ডের বিবরণী দেওয়া হয়েছে। এতে বলা হয়, প্রি ও পোস্টকেইসে ৬৪ জেলা লিগ্যাল এইড অফিস ও শ্রমিক আইনগত সহায়তা সেলে ক্ষতিপূরণ আদায় হয়েছে ১১৭ কোটি ১৪ লাখ ৮৭ হাজার ৪৭৭ টাকা।

দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিমকোর্টের হাইকোর্ট ও আপিল বিভাগ, সবনিম্ন আদালত ও শ্রম আাদালতে সরকারি খরচায় অসচ্ছল জনগোষ্ঠীকে আইনি সহায়তা দেওয়া হয়।

আগামী ২৮ এপ্রিল ‘জাতীয় আইনগত সহায়তা দিবস’ পালিত হবে। দিবসটি পালনে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের উদ্যোগে বিভিন্ন কর্মসূচি থাকছে।

আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার আর্থিকভাবে অসচ্ছল, অসমর্থ বিচার প্রার্থী জনগণকে সরকারি খরচে আইনি সহায়তা প্রদানের লক্ষ্যে ‘আইনগত সহায়তা প্রদান আইন-২০০০’ প্রণয়ন করে।

২০০০ সালে তৎকালীন শাসন আমলে আইনটি প্রণয়ন করে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার। তারপরের সরকারগুলো আইনটি কার্যকরে উল্লেখযোগ্য কোনো পদক্ষেপ নেয়নি। ২০০৮ সালের ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত নির্বাচনে বিজয়ী হয়ে সরকার গঠনের পর আওয়ামী লীগ দরিদ্র ও অসচ্ছল জনগণের বিচারপ্রাপ্তি নিশ্চিতে আইনটি কার্যকরে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে এবং তা অব্যাহত রয়েছে।