সরকারি-বেসরকারি চিকিৎসকদের গবেষণার সুযোগ দেওয়ার নির্দেশ

Looks like you've blocked notifications!
সংসদ ভবন। ফাইল ছবি

চিকিৎসা ক্ষেত্রে দেশে উচ্চশিক্ষা প্রসারের উদ্দেশ্যে বিভিন্ন গবেষণা কার্যক্রমে সরকারি-বেসরকারি মেডিকেলের অধ্যাপক, সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপকদের গবেষণায় অংশ নেওয়ার সুযোগ দেওয়ার জন্য নির্দেশনা দিয়েছে সংসদীয় কমিটি।

আজ বৃহস্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৬তম বৈঠকে এ নির্দেশনা দেওয়া হয়।

কমিটির সভাপতি শেখ ফজলুল করিম সেলিম এতে সভাপতিত্ব করেন। অন্যদের মধ্যে বৈঠকে উপস্থিত ছিলেন কমিটির সদস্য আ ফ ম রুহুল হক, মুহিবুর রহমান মানিক, মো. আব্দুল আজিজ, সৈয়দা জাকিয়া নুর ও মো. আমিরুল আলম মিলন। 

বৈঠকে ‘আন্তর্জাতিক উদারাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ, বিল ২০২২’ আরও বিশদভাবে পরীক্ষা করে প্রতিবেদন জমা সম্পর্কিত ও গোপালগঞ্জে ভ্যাকসিন তৈরি এবং গবেষণা প্ল্যান্ট প্রতিষ্ঠার সর্বশেষ অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়। 

এই বিলটি সময়োপযোগী করে নতুনভাবে বিধান প্রণয়নকল্পে আনীত বিল প্রয়োজনীয় সংশোধন, সংযোজন ও পরিমার্জন করে সংসদের পরবর্তী অধিবেশনে প্রতিবেদন উপস্থাপনের সুপারিশ করা হয়। এ ছাড়া গোপালগঞ্জে ইডিসিএল কর্তৃক ভ্যাকসিন তৈরি এবং গবেষণা প্ল্যান্ট স্থাপন কার্যক্রম দ্রুত বাস্তবায়নের জন্য কমিটি কর্তৃক সুপারিশ করা হয়। 

বৈঠকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব, অতিরিক্ত সচিব, সংশ্লিষ্ট অধিদপ্তরের মহাপরিচালক, বিভিন্ন দপ্তর ও সংস্থা প্রধানসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।