সাপ্তাহিক বন্ধের দিনেও হবিগঞ্জে চা শ্রমিকদের আন্দোলন চলছে

Looks like you've blocked notifications!
ফাইল ছবি

দৈনিক মজুরি বৃদ্ধির দাবিতে টানা দ্বিতীয় দিনের মতো আজ রোববার বন্ধের দিনেও আন্দোলন করছেন চা শ্রমিকরা। সকালে চান্দপুর, দাড়াগাঁও, লস্করপুর, বৃন্দাবন চা বাগানসহ কয়েকটি বাগানে বিক্ষোভ মিছিল করেন চা শ্রমিকরা। তবে সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় বিভিন্ন বাগানে আন্দোলন বন্ধ রয়েছে।

বাহুবলে মানববন্ধন ও সমাবেশে বক্তৃতা করেন বালিশিরী ভ্যালির চা শ্রমিক ইউনিয়নের সভাপতি সুভাষ দাস। এতে একাত্মতা প্রকাশ করে বক্তব্য দেন সাবেক উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগ সভাপতি আব্দুল হাই, সাবেক উপজেলা চেয়ারম্যান আওয়ামী লীগ নেতা আব্দুল কাদির চৌধুরী, উপজেলা চেয়ারম্যান সৈয়দ খলিলুর রহমান প্রমুখ।

হবিগঞ্জের ২৪টি চা বাগানের শ্রমিকরা দৈনিক মজুরি ১২০ টাকা থেকে ৩০০ টাকা করার দাবিতে শনিবার থেকে কাজ বন্ধ রেখে আন্দোলনে নামেন। আজ দ্বিতীয় দিন রোববার চা বাগানগুলো সাপ্তাহিক বন্ধ হলেও তাদের আন্দোলন থেমে নেই।

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নৃপেণ পাল জানান, ১৪ আগস্ট সপ্তাহিক বন্ধ এবং ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে তারা বাগানে আন্দোলন করবেন না। সেভাবেই তাদের বলে দেওয়া হয়েছে। এ দুদিনের মধ্যে দাবি না মানলে ১৬ আগস্ট (মঙ্গলবার) হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করবেন। দাবি আদায় না হওয়া পর্যন্ত তাদের আন্দোলন চলতে থাকবে।

দাড়াগাঁও চা বাগানের শ্রমিক পঞ্চায়েত সভাপতি প্রেমলাল অহির বলেন, সকালে আমরা চা বাগানে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছি। যেহেতু আজ বাগান বন্ধ তাই কেউ কাজে যোগ দেয়নি। আগামীকাল সোমবার জাতীয় শোক দিবস উপলক্ষে আমরা শোকসভা করবো।