সাবেক অর্থমন্ত্রী কিবরিয়ার মৃত্যুবার্ষিকী আজ

Looks like you've blocked notifications!
সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়া। পুরোনো ছবি

সাবেক অর্থমন্ত্রী ও আওয়ামী লীগনেতা শাহ এ এম এস কিবরিয়ার ১৭তম মৃত্যুবার্ষিকী আজ বৃহস্পতিবার। ২০০৫ সালের আজকের দিনে তিনি হবিগঞ্জ সদর উপজেলার বৈদ্যেবাজারে ঈদ-পরবর্তী এক জনসভা শেষে ফেরার পথে গ্রেনেড হামলায় নির্মমভাবে নিহত হন। তবে, দীর্ঘ ১৭ বছর পরও শেষ হয়নি তাঁর হত্যাকাণ্ডের বিচারকাজ। এদিকে, তাঁর মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে এরই মধ্যে ঢাকায় ও হবিগঞ্জে বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়েছে।

কর্মসূচির মধ্যে রয়েছে—হবিগঞ্জের বৈদ্যেরবাজারে শাহ এ এম এস কিবরিয়ার স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ, শোক র‌্যালি, দোয়া মাহফিল ও আলোচনা সভা। কিবরিয়া স্মৃতি সংসদসহ বিভিন্ন সংগঠন এ কর্মসূচি পালন করবে। এ ছাড়া ঢাকার বনানীতে তাঁর কবরে আজ সকাল ১১টার দিকে পুষ্পস্তবক অর্পণ করবে কিবরিয়াপরিবার ও গণঅধিকার পরিষদ। পরে কবর জিয়ারত, দোয়া মাহফিল ও মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হবে। এ এম এস কিবরিয়ার ছেলে ড. রেজা কিবরিয়া এসব কর্মসূচিতে অংশ নেওয়ার জন্য সবাইকে অনুরোধ জানিয়েছেন।

দীর্ঘ ১৭ বছরেও বিচার হয়নি কিবরিয়া হত্যার। মামলার আসামিরা বিভিন্ন কারাগারে থাকায় এবং সাক্ষীরা উপস্থিত না হওয়ায় মামলার বিচারে বিলম্ব হচ্ছে বলে জানিয়েছেন সিলেটের পিপি অ্যাডভোকেট সারোয়ার আহমেদ আব্দাল। হত্যাকাণ্ডের বিচারকাজে বিলম্ব হওয়ায় হতাশা ব্যক্ত করেছেন মামলার বাদী ও হবিগঞ্জ-২ আসনের সাংসদ অ্যাডভোকেট আব্দুল মজিদ খানও। তিনি বলেন, ‘এ সরকারের আমলে বিচারকাজ শেষ না হওয়ায় আমি হতাশ। আশা করি দ্রুত বিচার সম্পন্ন হবে।’

মামলার প্রথম চার্জশিটের আসামি অ্যাডভোকেট সেলিম আহম্মেদ বলেন, ‘প্রথম চার্জশিটে যারা নির্দোষ, তাঁরা দ্রুত মামলার নিষ্পত্তি চান। আবার কেউ কেউ চান বিলম্ব হোক। আমরা চাই, মামলা যেন দ্রুত নিষ্পত্তি হয়।’

২০০৫ সালের ২৭ জানুয়ারি বিকেলে হবিগঞ্জ সদর উপজেলার বৈদ্যেরবাজারে ঈদ-পরবর্তী এক জনসভায় প্রধান অতিথি হিসেবে যোগ দেন কিবরিয়া। জনসভা ছিল কানায় কানায় পূর্ণ। বক্তব্য শেষে মঞ্চ থেকে নেমে যখন তিনি সহকর্মীদের নিয়ে বৈদ্যেরবাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ফটকে যান, তখন দিনের আলো নিভে প্রায় সন্ধ্যা। হঠাৎ করেই বিকট শব্দ। হুড়োহুড়িতে চারদিকে গগনবিদারী চিৎকার। আর্জেস গ্রেনেডের আঘাতে অনেকেই ক্ষতবিক্ষত। সেখানে শাহ এ এম এস কিবরিয়া গুরুতর আহত হলে তাঁকে ঢাকায় নিয়ে যাওয়ার পর তিনি মারা যান। এ ছাড়া ঘটনাস্থলে মারা যান তাঁর ভাতিজা শাহ মনজুরুল হুদা, স্থানীয় আওয়ামী লীগকর্মী ছিদ্দিক আলী, আবদুর রহিম ও আবুল হোসেন। আহত হন আরও ৭০ জন।

এ ঘটনার পরদিন ২৮ জানুয়ারি তৎকালীন হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও বর্তমান জাতীয় কমিটির সদস্য অ্যাডভোকেট আবদুল মজিদ খান বাদী হয়ে হত্যা ও বিস্ফোরক আইনে দুটি মামলা করেন। মামলার তদন্তে কাজ করে দেশি-বিদেশি বিভিন্ন সংস্থা। কিন্তু মামলাটির স্বাভাবিক তদন্ত না হয়ে দলীয় বিবেচনায় পরিচালিত হতে থাকে। মামলার তিন দফা চার্জশিট দেওয়ার পর হত্যা ও বিস্ফোরক মামলা দুটি সিলেটের দ্রুত বিচার আদালতে বিচারাধীন। কিন্তু, সাক্ষীদের উপস্থিতি না থাকায় থমকে আছে বিচারকাজ। উভয় মামলায় ১৭৩ জন সাক্ষী থাকলেও হত্যা মামলায় ৪৪ জনের সাক্ষ্যগ্রহণ করা হয়েছে। এ ছাড়া বিস্ফোরক মামলায় সাক্ষ্য প্রদান আরও কম হয়েছে।

শাহ এ এম এস কিবরিয়া কর্মজীবনে পররাষ্ট্র সচিবসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। তিনি ১৯৯৪ সালে আওয়ামী লীগে যোগদান করেন। পরে তিনি আওয়ামী লীগের উপদেষ্টা হন। ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় এলে তিনি অর্থমন্ত্রীর দায়িত্ব পান। ২০০১ সালে তিনি হবিগঞ্জ-৩ আসন থেকে সাংসদ নির্বাচিত হন। ১৯৯৬ ও ২০০১ সালের জাতীয় নির্বাচনে তিনি ছিলেন আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির সমন্বয়কারী। ‘মৃদুভাষণ’ নামের একটি সাময়িকীর সম্পাদক ছিলেন তিনি। মুক্তিযুদ্ধের সময় তিনি প্রবাসে দেশের পক্ষে কাজ করেন।