সাবেক ওসি আবু বকর দম্পতিকে জিজ্ঞাসাবাদের অনুমতি

Looks like you've blocked notifications!
খুলনা মহানগর দায়রা জজ আদালত। ছবি : সংগৃহীত

খুলনায় জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের মামলায় বটিয়াঘাটা থানার সাবেক ওসি শেখ আবু বকর সিদ্দিক ও তাঁর স্ত্রী সুলতানা রাজিয়া পারুলকে জেলগেটে একদিনের জন্য জিজ্ঞাসাবাদের অনুমতি দিয়েছেন আদালত।

আজ বৃহস্পতিবার দুপুরে মহানগর বিশেষ দায়রা জজ আদালতে অভিযুক্তদের জিজ্ঞাসাবাদের জন্য দুর্নীতি দমন কমিশন (দুদক) আবেদন করলে বিচারক মাহমুদা খাতুন এই অনুমতি দেন। একই সঙ্গে অভিযুক্তদের জামিনের আবেদন শুনানি ২৬ মে পর্যন্ত স্থগিত করা হয়।

দুদকের আইনজীবী খন্দকার মজিবর রহমান এ তথ্য নিশ্চিত করে জানান, জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জন ও মানি লন্ডারিংয়ের অভিযোগে আবু বকর ও তার স্ত্রী সুলতানা রাজিয়ার বিরুদ্ধে মামলা করেছিলেন দুদকের উপসহকারী পরিচালক মো. আল-আমিন। সেই মামলায় ৫ মে থেকে কারাগারে রয়েছেন এই দম্পতি।

২০২১ সালের ৯ নভেম্বর মামলা দুটি করা হয়েছিল। এর মধ্যে আয় বহির্ভূত ৩৩ লাখ ৮৯৫ টাকার সম্পদ অর্জনের অভিযোগে আবু বকর সিদ্দিকের বিরুদ্ধে একটি মামলা করা হয়। আর অন্য মামলাটি করা হয়েছিল ওই সম্পদ তাঁর স্ত্রীকে হস্তান্তর করার অভিযোগে।

কিন্তু, তদন্তে তাঁদের বিরুদ্ধে আরও প্রায় ৫০ কোটি টাকার অপ্রদর্শিত সম্পদের সন্ধান পাওয়ায় দুদকের খুলনা উপপরিচালক এম এ ওয়াদুদ তাঁদেরকে জিজ্ঞাসাবাদের জন্য আদালতে আবেদন করেন। 

আইনজীবী খন্দকার মজিবর রহমান জানান, তদন্তের সময় আরও প্রায় ৫০ কোটি টাকার অপ্রদর্শিত সম্পদের সন্ধান পাওয়ায় আত্মপক্ষ সমর্থনের জন্য নোটিশ দেওয়া হয়েছিল। কিন্তু, তাঁরা (ওসি দম্পতি) নোটিশের জবাব না দেওয়ায় দুদক তাঁদেরকে জিজ্ঞাসাবাদের আবেদন করে। পরে আজ আদালত জিজ্ঞাসাবাদের অনুমতি দিয়েছেন।

পরবর্তী শুনানি ২৬ মের আগে যে কোনো দিন কারাগার কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে জেলগেটে জিজ্ঞাসাবাদ করা হবে বলে জানান এই আইনজীবী।