সিটি করপোরেশনেই ডেঙ্গুরোগী সবচেয়ে বেশি : স্বাস্থ্যমন্ত্রী

Looks like you've blocked notifications!
সচিবালয়ে নিজ দপ্তরে আজ সোমবার স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে বাংলাদেশে নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত সৌজন্য সাক্ষাৎ করেন। ছবি : সংগৃহীত

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, আমরা এখন পর্যন্ত ৫৮ হাজার ডেঙ্গুরোগী পেয়েছি। তার মধ্যে ৩৬ হাজারই ঢাকার সিটি করপোরেশন এলাকায়। সিটি করপোরেশনেই সবচেয়ে বেশি ডেঙ্গুরোগী। ডেঙ্গুতে মৃত্যুর কারণ মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গেছে। এছাড়াও রোগীরা হাসপাতালে দেরি করে আসছে।

সচিবালয়ে নিজ দপ্তরে আজ সোমবার এক সংবাদ ব্রিফিংয়ে এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী। এর আগে তার সঙ্গে বাংলাদেশে নিযুক্ত নেপাল ও সুইজারল্যান্ডের রাষ্ট্রদূতরা পৃথকভাবে সৌজন্য সাক্ষাৎ করেন।

মন্ত্রী বলেন, ‘আমরা বারিধারা থাকি। সেখানেও অনেক মশা। সার্বক্ষণিক স্প্রে করলেও দেখি মশা দূর হয় না। যখন মশা এত বাড়ে তখন অনেক সময় মনে হয়, এই ওষুধটা মশার জন্য কার্যকর হয়নি। মানুষের শরীরে যেভাবে অ্যান্টিবডি ডেভেলপ করেছে, মশারও তেমন অ্যান্টিবডি ডেভেলপ করেছে।’

সিটি করপোরেশন এলাকায় ডেঙ্গুরোগী বেশি হওয়ার কারণ ব্যাখ্যা করে মন্ত্রী বলেন, এখানে লোক বেশি বাস করে। ড্রেনেজ সিস্টেমও এখানে বেশি। এছাড়াও অনেক রকমের আবর্জনা ও পানি জমে আছে বিভিন্ন এলাকায়। সব জায়গায় মশার ওষুধ স্প্রে করা প্রয়োজন। স্প্রে সিটি করপোরেশন ও পৌরসভা করে থাকে। এ বছর দেখা গেলো তারপরও মশা অনেক বেড়েছিল। এতে রোগীর সংখ্যাও বেড়েছে।

তিনি বলেন, গ্রামে কিন্তু এত মশা নেই, ঢাকা শহরে এটা বেশি। তাই ঢাকা শহর অন্যান্য সিটি করপোরেশনগুলোতে যদি বেশি নজরদারি করা হয়, তাহলে হয়ত আগামীতে ডেঙ্গুর সংখ্যা কমবে। স্প্রে হয়ত যে পরিমাণ দরকার ছিল সে পরিমাণ দেওয়া সম্ভব হয়নি।