সিরাজগঞ্জে যমুনার পানি কমলেও অপরিবর্তিত বন্যা পরিস্থিতি

Looks like you've blocked notifications!
সিরাজগঞ্জের পাঁচ উপজেলার এক লাখের বেশি পরিবার পানিবন্দি। ছবি : এনটিভি

সিরাজগঞ্জে যমুনা নদীর পানি কমতে শুরু করলেও বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে। জেলার পাঁচটি উপজেলার নিম্নাঞ্চল ও চরাঞ্চলের এক লাখের বেশি পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। এদিকে, নদী তীরবর্তী কাজিপুর ও চৌহালী উপজেলায় চলছে তীব্র নদীভাঙন। ঘরবাড়ি ছেড়ে অনেক মানুষ শহর রক্ষা বাঁধের ওপর আশ্রয় নিয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের পানি পরিমাপক আব্দুল লতিফ জানান, আজ সোমবার সকালে সিরাজগঞ্জ শহর রক্ষা বাঁধ পয়েন্টে যমুনা নদীর পানি ২২ সেন্টিমিটার কমে বিপৎসীমার ৩৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। কাজিপুর মেঘাই ঘাট পয়েন্টেও ১৪ সেন্টিমিটার কমে বিপৎসীমার ৪৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে যমুনার পানি।

জেলার কাজিপুর, সদর, বেলকুচি, চৌহালী ও শাহজাদপুর উপজেলার অন্তত ৪০টি ইউনিয়নের এক লাখের বেশি পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। ঘড়বাড়ি, রাস্তাঘাটে পানি উঠে পড়ায় দুর্ভোগ পোহাচ্ছে বানভাসিরা।

এদিকে, সিরাজগঞ্জের কাজিপুর ও চৌহালী উপজেলায় তীব্র হচ্ছে নদীভাঙন। প্রতিদিনই এ দুই উপজেলার নাটুয়ারপাড়া ও বাগুটিয়া ইউনিয়নের বিভিন্ন স্থানে ভাঙনে নদীগর্ভে বিলীন হচ্ছে বসতভিটা, ফসলি জমি। ভাঙনের ঝুঁকিতে রয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান, মসজিদ ও হাট-বাজার।