সিলেট বিভাগে অবিবাহিতের সংখ্যা সবচেয়ে বেশি

Looks like you've blocked notifications!
প্রতীকী ছবি

‘জনশুমারি ও গৃহগণনা ২০২২’ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করেছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। প্রকাশিত প্রতিবেদনের তথ্যানুযায়ী, অবিবাহিতের সংখ্যা সবচেয়ে বেশি সিলেট বিভাগে। আর রাজশাহীতে বিবাহিতের হার বেশি।

আজ বুধবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) প্রথম ডিজিটাল ‘জনশুমারি ও গৃহগণনা ২০২২’-এর প্রাথমিক প্রতিবেদন প্রকাশনা অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়। 

বিবিএসের প্রতিবেদন অনুযায়ী, বর্তমানে বাংলাদেশের মোট জনসংখ্যা ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৬১৬ জন। এর মধ্যে পুরুষের সংখ্যা আট কোটি ১৭ লাখ ১২ হাজার ৮২৪ জন, নারীর সংখ্যা আট কোটি ৩৩ লাখ ৪৭ হাজার ২০৬ জন এবং তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর সংখ্যা ১২ হাজার ৬২৯ জন।

প্রতিবেদনে দেখা গেছে, বরিশালে ২৭ দশমিক ২০ শতাংশ অবিবাহিত, আর বিবাহিত ৬৬ দশমিক ৬৬ শতাংশ। চট্টগামে ৩২ দশমিক ৫৭ শতাংশ অবিবাহিত, আর বিবাহিত ৬১ দশমিক ৬৭ শতাংশ। ঢাকায় ২৮ দশমিক ৯৩ শতাংশ অবিবাহিত, আর বিবাহিত ৬৫ দশমিক ৬৩ শতাংশ। 

খুলনায় ২৪ দশমিক ৫২ শতাংশ অবিবাহিত, আর বিবাহিত ৬৮ দশমিক ৮৫ শতাংশ। ময়মনসিংহে ২৭ দশমিক ৭৫ শতাংশ অবিবাহিত, আর বিবাহিত ৬৫ দশমিক ৭৪ শতাংশ। রংপুরে ২৫ দশমিক ৭৮ শতাংশ অবিবাহিত, আর বিবাহিত ৬৭ দশমিক ৬৫ শতাংশ। রাজশাহীতে অবিবাহিতের সংখ্যা ২৪ দশমিক ৩৮ শতাংশ। তবে, বিবাহিতের সংখ্যায় ছাড়িয়ে গেছে সব বিভাগকে। এ বিভাগে ৬৮ দশমিক ৯৭ শতাংশ মানুষ বিবাহিত।

অন্যদিকে, সব বিভাগের মধ্যে সবচেয়ে বেশি অবিবাহিত সিলেটে, যা ৩৭ দশমিক ৭৭ শতাংশ। বর্তমানে বিভাগটিতে বিবাহিতের হার ৫৫ দশমিক ৫৯ শতাংশ।