সুনামগঞ্জে বাঁধ উপচে হাওরে ঢুকছে পানি, ২০০০ হেক্টর বোরো ফসল হুমকিতে

Looks like you've blocked notifications!
উজানের ভারী বৃষ্টিতে সুনামগঞ্জে নদ-নদী ও হাওরে পানিবৃদ্ধি অব্যাহত রয়েছে। ছবি : এনটিভি

উজানের ভারী বৃষ্টিতে সুনামগঞ্জে নদ-নদী ও হাওরে পানিবৃদ্ধি অব্যাহত রয়েছে। আজ রোববার সকাল থেকে ঢলের পানি হাওরের বাঁধ উপচে তাহিরপুর উপজেলার বর্ধিত গুরমার হাওরে ঢুকে পড়ছে। এতে করে হাওরের দুই হাজার হেক্টর জমির ফসল হুমকিতে পড়েছে।

স্থানীয় কৃষকেরা জানিয়েছেন, এটা নতুন কোনো বাঁধ নয়, হাওরের পাড়ে পুরোনো স্থায়ী বাঁধ। গতকাল শনিবার রাতে হাওরে ব্যাপক পানির চাপ সৃষ্টি হয়। এরপর শনিবার সকালে বাঁধ উপচে হাওরে পানি ঢুকতে শুরু করে।

সুনামগঞ্জের স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মো. জাকির হোসেন জানান, তাহিরপুরের গুরমার হাওরের বর্ধিত অংশের হাওরের বাঁধের পাশের পাড় উপচে পানি ঢুকছে। তবে, উপজেলা প্রশাসনের লোকজন, পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা, স্থানীয়রা মিলে নদীর পাড় মেরামতের কাজ করছেন। এর মধ্যেই বস্তা ফেলে পাড় উঁচু করা হচ্ছে।

এদিকে, গত ২৪ ঘণ্টায় সব নদী ও হাওরের পানি কয়েক সেন্টিমিটার বৃদ্ধি পেয়েছে। পানির চাপ বাড়ছে।

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সূত্রে জানা গেছে, সুনামগঞ্জে সুরমা নদীর পানির উচ্চতা রোববার দুপুর ১২টায় ছিল পাঁচ দশমিক ৮৭ মিটার। গত ২৪ ঘণ্টায় সুরমা নদীর পানি বেড়েছে ৪০ সেন্টিমিটার। এ ছাড়া জেলার সীমান্তবর্তী যাদুকাটায় এ সময়ে পানি বেড়েছে ৭১ সেন্টিমিটার ও পাটলাই নদে ৪৩ মেন্টিমিটার। এ ছাড়া সুনামগঞ্জে ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ১৩ মিলিমিটার।