সুন্দরবনের লোকালয়ে মিলল বিশালাকৃতির অজগর

Looks like you've blocked notifications!
সুন্দরবন সংলগ্ন খুড়িয়াখালী গ্রামের জামাল গাজীর বাড়ির পাশ থেকে গতকাল রাতে বিশাল আকৃতির এই অজগরটি উদ্ধার করে ওয়াইল্ড টিমের সদস্যরা। ছবি : এনটিভি

সুন্দরবনের লোকালয় থেকে এক মণ ওজনের একটি বিশালাকৃতির অজগর সাপ উদ্ধার করে বনে অবমুক্ত করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার দিবাগত মধ্যরাতে বন সংলগ্ন খুড়িয়াখালী গ্রামের জামাল গাজীর বাড়ি থেকে ওয়াইল্ড টিমের সদস্যরা অজগরটি উদ্ধার করে।

আজ শুক্রবার সকালে বন-বিভাগের সহায়তায় বিশালাকৃতির এ অজগরটি বনে অবমুক্ত করা হয়।

সুন্দরবনের শরণখোলা স্টেশন কর্মকর্তা মো. আব্দুল মান্নান জানান, গতকাল মধ্যরাতে ভোলানদী পার হয়ে অজগরটি জামাল ফরাজির ঘরের পাশে অবস্থান নেয়। শব্দ পেয়ে ঘরের লোকজন বাইরে বের হয়ে অজগরটি দেখে আতঙ্কিত হয়ে পড়ে। তারা স্থানীয় বন সুরক্ষা কমিটি ওয়াইল্ড টিম ও টাইগারটিমের সদস্যদের খবর দেয়। খবর পেয়ে তারা বন-বিভাগের সহায়তায় অজগরটি উদ্ধার করে রেঞ্জ অফিস সংলগ্ন বনে অবমুক্ত করেন। প্রায় ২০ ফুট লম্বা অজগরটির ওজন এক মণের বেশি।

বন-বিভাগ ও এলাকাবাসীর ধারণা, ভোলা নদী মরে সুন্দরবন ও লোকালয় এক হয়ে যাওয়ায় খাবারের সন্ধানে অজগরগুলো প্রায়ই গ্রামে চলে আসছে। এ নিয়ে গত এক বছরে শতাধিক অজগর লোকালয় থেকে উদ্ধার করে বনে অবমুক্ত করা হয়েছে বলে তারা জানান।

খুড়িয়াখালী গ্রামের জয়নাল মুন্সী, সাগর হোসেন, আলম হোসেন, জাফর খান, ডালিম আকন জানান, গত ২০ বছরেও এত বড় অজগর তারা দেখেনি।

ওয়াইল্ড টিমের শরণখোলা উপজেলা সমন্বয়কারী আলম হাওলাদার জানান, সুন্দরবন থেকে আসা অজগরগুলো মানুষের কোনো ক্ষতি করে না। স্থানীয়দের সহায়তায় অজগরগুলো আমরা অক্ষত অবস্থায় বনে ফিরিয়ে দিতে চেষ্টা করি।