সুন্দরবনে নিষিদ্ধ সময়ে বিষ দিয়ে মাছ শিকারের অভিযোগে গ্রেপ্তার ১

Looks like you've blocked notifications!
সুন্দরবনে নিষিদ্ধ সময়ে বিষ দিয়ে মাছ শিকারের অভিযোগে চার বোতল বিষ, চিংড়ি মাছ, রোটেনন বিষের প্যাকেট ও জালসহ গ্রেপ্তারকৃত সলেমান ব্যাপারী। ছবি : এনটিভি

সুন্দরবনে মাছ ধরায় চলছে বন বিভাগের দুই মাসের নিষেধাজ্ঞা। সেই নিষিদ্ধ সময়ে বিষ দিয়ে মাছ শিকারের অভিযোগে সলেমান ব্যাপারী (৪৫) নামের এক জেলেকে গ্রেপ্তার করে বন বিভাগ।

আজ রোববার সকালে গোপন সংবাদের ভিত্তিতে পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের বরইতলা টহল ফাঁড়ি এলাকার উজানির ভাড়ানির খাল থেকে সলেমান ব্যাপারীকে গ্রেপ্তার করে বন বিভাগ। তিনি সুন্দরবন ইউনিয়নের বাসিন্দা।

সুন্দরবনের জিউধারা স্টেশন অফিসার মো. জাহাঙ্গীর আলম বলেন, বিষ দিয়ে মাছ শিকার করা হচ্ছে এমন গোপন সংবাদের ভিত্তিতে সুন্দরবনের উজানির ভাড়ানির খালে অভিযান চালায় বনরক্ষীরা। তখন বনরক্ষীদের উপস্থিতি টের পেয়ে চোরা শিকারিরা পালিয়ে যাওয়ার চেষ্টা করলে সলেমান ব্যাপারীকে গ্রেপ্তার করা হয়। এ সময় তার সঙ্গে থাকা অপর দুজন পালিয়ে যায়। পরে ঘটনাস্থলে তল্লাশি চালিয়ে চার বোতল বিষ, পাঁচ কেজি চিংড়ি মাছ, মাছ ধরার রোটেনন নামে দুটি বিষের প্যাকেট ও জাল জব্দ করা হয়। এ ঘটনায় গ্রেপ্তারকৃত সলেমান ও তার সহযোগীদের বিরুদ্ধে বন আইনে মামলা দায়ের করা হয়েছে। আজ দুপুরে আদালতের মাধ্যমে তাকে কারাগারে পাঠানো হয়েছে।

প্রতি বছরই ১ জুলাই থেকে ৩১ আগস্ট পর্যন্ত  দুই মাস সুন্দরবনের সব ধরনের মাছ শিকার নিষিদ্ধ থাকে। সুন্দরবনের মৎস্য সম্পদ রক্ষা ও প্রজননের জন্য বন বিভাগ এ সিদ্ধান্ত নিয়ে থাকে।

বন বিভাগ সূত্রে জানা যায়, পূর্ব সুন্দরবনে দুই লাখ ৩৪ হাজার ১৪৭ বর্গ কিলোমিটার বনভূমির মধ্যে দুই শতাধিক নদী ও খাল রয়েছে। এর মধ্যে অভয়ারণ্য এলাকাসহ ১৮টি খাল এবং ২৫ ফুটের কম প্রশস্ত খালে সারা বছর মাছ ধরা নিষিদ্ধ থাকে।