সুন্দরবনে সংরক্ষিত খালে বিষ দিয়ে মাছ ধরার সময় গ্রেপ্তার ৮

Looks like you've blocked notifications!
সুন্দরবনের সংরক্ষিত বেড়ীর খাল থেকে বিষ দিয়ে মাছ ধরার সময় সোমবার আট জেলেকে গ্রেপ্তার করা হয়েছে। ছবি : এনটিভি

সুন্দরবনের সংরক্ষিত বেড়ির খাল থেকে বিষ দিয়ে মাছ ধরার সময় আট জেলেকে গ্রেপ্তার করেছে বন বিভাগ। আজ মঙ্গলবার ভোরে তাদের আটক করে বিকেল পৌনে ৫টায় মোংলার ফুয়েল জেটিতে আনা হয়। এরপর তাদের বিরুদ্ধে বন আইনে মামলা দায়েরের পর আদালতে পাঠানো হয়েছে। 

আটকরা হলেন- বাগেরহাটের রামপাল উপজেলার বাইনতলার জমির মল্লিকের ছেলে আবু বক্কর মল্লিক (৬০), উজলকুড়ের আমিন উদ্দিন শেখের ছেলে কেরামত আলী (৫৫), একই এলাকার আব্দুল কাদেরের ছেলে মাহফুজ মল্লিক (২৫), হাশেম শেখের ছেলে টুটুল শেখ (২২), নুর ইসলামের ছেলে জাকির শেখ (২২), রুস্তম শেখের ছেলে সিদ্দিক শেখ (২১), লুৎফর হাওলাদারের ছেলে সোহেল হাওলাদার (২৫) ও বাগেরহাটের চুলকাঠীর পারেরহাটের ইয়াছিন শেখের ছেলে আদম শেখ (২০)।

বন কর্মকর্তা তানভীর হাসান বলেন, ‘এ অভিযানে চাঁদপাই রেঞ্জের স্মার্ট পেট্রোলিং টিম ১ ও হাড়বাড়ীয়া টহল ফাঁড়ির বনপ্রহরীরা উপস্থিত ছিলেন। গ্রেপ্তারদের বিরুদ্ধে বন আইনে মামলা দায়েরের পর বিকেলেই বাগেরহাট আদালতে পাঠানো হয়। জেলেরা বনবিভাগের কাছ থেকে মাছ ধরার বৈধ পাসপারমিট নিয়ে অবৈধভাবে সংরক্ষিত বনাঞ্চলের খালে প্রবেশ করে বিষ দিয়ে মাছ ধরছিল।’

সুন্দরবন পূর্ব বনবিভাগের হাড়বাড়ীয়া টহল ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তানভীর হাসান বলেন, ‘আজ মঙ্গলবার ভোর সাড়ে ৬টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে হাড়বাড়ীয়া এলাকার সংরক্ষিত বেড়ীর খালে অভিযান চালানো হয়। খালে বিষ দিয়ে মাছ ধরতে থাকা অবস্থায় তিনটি নৌকাসহ আট জেলেকে আটক করা হয়।’ 

গ্রেপ্তারদের কাছ থেকে চার বোতল বিষ (কীটনাশক), ১২টি জাল ও পাঁচ কেজি চিংড়ি মাছ জব্দ করা হয় বলেও জানান বনবিভাগের টহল ফাঁড়ির এ কর্মকর্তা।