সোলার প্যানেল বিতরণে কোনো দুর্নীতি বরদাশত করা হবে না : পার্বত্যমন্ত্রী

Looks like you've blocked notifications!
পার্বত্য চট্টগ্রাম বিষয়কমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং মঙ্গলবার সচিবালয়ে এক সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন। ছবি : পিআইডি

পার্বত্য অঞ্চলে সোলার প্যানেল বিতরণে অবৈধভাবে অর্থ প্রদানকারী ও গ্রহণকারী উভয়কে চিহ্নিত করে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং। তিনি বলেছেন, ‘সোলার প্যানেল বিতরণে কোনো প্রকার দুর্নীতি বরদাশত করা হবে না।’

মঙ্গলবার (১৭ মে) সচিবালয়ে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় এবং এর আওতাধীন দপ্তর ও সংস্থার বাস্তবায়নাধীন উন্নয়ন প্রকল্পগুলোর অগ্রগতি পর্যালোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে পার্বত্যমন্ত্রী এ নির্দেশ দেন।

বীর বাহাদুর উশৈসিং বলেন, “পার্বত্য অঞ্চলের কিছু এলাকায় সৌর বিদ্যুৎ প্যানেল সরবরাহের তালিকা প্রস্তুত করার সময় অবৈধ উপায়ে অর্থ বিনিময় হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। যেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পার্বত্য দুর্গম এলাকাবাসীর মাঝে সম্পূর্ণ বিনামূল্যে বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করার জন্য সোলার প্যানেল সিস্টেম বিতরণের নির্দেশ দিয়েছেন, সেখানে সোলার প্যানেল বিতরণে কোনো প্রকার দুর্নীতি বরদাশত করা হবে না।”

সভায় আগামী ৩০ জুনের মধ্যে পার্বত্য অঞ্চলের ৪২ হাজার ৫০০ পরিবারের মাঝে সোলার প্যানেল বিতরণ কাজ সম্পন্ন হবে বলে জানানো হয়। মন্ত্রণালয়ের অনুমোদিত প্রকল্পের সংখ্যা ১৬টি ও উন্নয়ন সহায়তা তিনটি। এসব প্রকল্পের চলতি অর্থবছরের মোট বরাদ্দের ৪১ দশমিক ৪১ শতাংশ অগ্রগতি হয়েছে বলে সভায় জানানো হয়।

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব হামিদা বেগমের সভাপতিত্বে এ সময় অন্যান্যের মধ্যে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান অং সুই প্রু চৌধুরী, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান মং সুই প্রু চৌধুরী, পার্বত্য উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান মোহাম্মদ নুরুল আলম চৌধুরী, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আমিনুল ইসলাম ও প্রদীপ কুমার মহোত্তম, যুগ্ম সচিব (উন্নয়ন) মো. হুজুর আলী, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সদস্য মোহাম্মদ হারুন-অর-রশীদ ও সদস্য মো. জসীম উদ্দিন উপস্থিত ছিলেন।