হাটহাজারীতে পুকুর ভরাটের দায়ে এক লাখ টাকা জরিমানা

Looks like you've blocked notifications!
চট্টগ্রামের হাটহাজারী উপজেলার চিকনদণ্ডী ইউনিয়নে পুকুর ভরাটের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত। ছবি : এনটিভি

পুকুর ভরাট করায় চট্টগ্রামের হাটহাজারী উপজেলার চিকনদণ্ডী ইউনিয়নে হাসানুজ্জামান (৫৫) নামে এক ব্যক্তিকে এক লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল রোববার (৮ জানুয়ারি) বিকেলে এই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. শাহিদুল আলম। হাসানুজ্জামানের বিরুদ্ধে পরিবেশ আইন লঙ্ঘনের অভিযোগ আনা হয়।

জানা গেছে, পুকুর ভরাটের বেশ কয়েকটি অভিযোগের ভিত্তিতে সরেজমিন পরিদর্শনে যান ইউএনও শাহিদুল আলম। এ সময় পুকুরের এক-চতুর্থাংশ ভরাট অবস্থায় পাওয়া যায়। পরে মালিকপক্ষের কয়েকজনের মধ্যে হাসানুজ্জামানকে পাওয়া গেলে তাঁকে জিজ্ঞাসাবাদ করেন তিনি।

জিজ্ঞাসাবাদে হাসানুজ্জামান পরিবেশ আইন অমান্য করে পুকুর ভরাটের বিষয় স্বীকার করেন। পরে পরিবেশ সংরক্ষণ আইন-১৯৯৫ অনুযায়ী তাঁকে দোষী সাব্যস্ত করে এক লাখ টাকার অর্থদণ্ড দেন ভ্রাম্যমাণ আদালত।

জানতে চাইলে নির্বাহী ম্যাজিস্ট্রেট শাহিদুল আলম বলেন, ‘পরিবেশ আইন লঙ্ঘন করে যেকোনো কাজের বিরুদ্ধে চট্টগ্রাম  জেলা প্রশাসকের কঠোর নির্দেশনা আছে, বিশেষ করে জলাধার ভরাট, পাহাড় কাটা ও কৃষি জমির উপরিভাগের মাটি কাটা। হাটহাজারী উপজেলা প্রশাসন এই নির্দেশনা বাস্তবায়নে সর্বদা সচেষ্ট রয়েছে।’