হিলিতে অবৈধ ইটভাটা বন্ধ করে জরিমানা

Looks like you've blocked notifications!
দিনাজপুরের হিলিতে লাইসেন্স না থাকার অভিযোগে মেসার্স আইপি ব্রিকস নামে একটি ইটভাটায় অভিযান চালিয়েছে উপজেলা ভ্রাম্যমাণ আদালত (ইনসেটে ফায়ার সার্ভিস ইটভাটার চুল্লির আগুন নিভিয়ে দিচ্ছে)। ছবি : এনটিভি

দিনাজপুরের হিলিতে লাইসেন্স না থাকার অভিযোগে মেসার্স আইপি ব্রিকস নামে একটি ইটভাটায় অভিযান চালিয়েছে উপজেলা ভ্রাম্যমাণ আদালত। এ সময় ৫০ হাজার টাকা জরিমানাসহ ইট উৎপাদন ও ভাটার কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। আজ সোমবার দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্টেট নূর-এ আলম এই অভিযান পরিচালনা করেন।

স্থানীয়রা জানান, পৌর শহরের জালালপুর এলাকায় মেসার্স আইপি ব্রিকস নামে এই ইটভাটাটি দীর্ঘদিন ধরে ইট উৎপাদন ও বিক্রি করে আসছে। সবাই জানে সরকারের লাইসেন্স নিয়ে পরিচালনা করা হচ্ছে। কিন্তু আজ জানা গেল লাইসেন্স গ্রহণ না করেই এর মালিক অবৈধ ভাবে ইট উৎপাদন ও বিক্রি করছেন। এই ইটভাটায় কয়লা দিয়ে ইট পোড়ানো হয় না। তাজা গাছ ও গাছের গুঁড়ি দিয়ে ইট পোড়ানো হয়। তাদের দাপটের কারণে কেউ প্রতিবাদ করতে সাহস পায় না।

নির্বাহী ম্যাজিস্টেট নূর-এ আলম জানান, মেসার্স আইপি ইটভাটায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এ সময় ইট তৈরি ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ অনুযায়ী লাইসেন্স বিহীন ইটভাটা পরিচালনার দায়ে এর স্বত্বাধিকারী মো. মোতালেব খানকে ৫০ হাজার টাকা অর্থদণ্ড করা হয়। তারা দীর্ঘদিন ধরে লাইসেন্স ছাড়া ইট তৈরি করছিল। স্থানীয় ফায়ার সার্ভিসের সহযোগিতায় ইটভাটার চুল্লির আগুন নিভিয়ে এবং তৈরি করা ইট নষ্ট করে দেওয়া হয়েছে। অবৈধ ইটভাটার বিষয়ে মহামান্য হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী এ অভিযান চলমান থাকবে বলেও তিনি জানান।