২৯ বছর স্থগিতের পর মামলা সচলের নির্দেশ

Looks like you've blocked notifications!
হাইকোর্ট। ছবি : সংগৃহীত

অস্ত্র আইনে করা মামলা দীর্ঘ ২৯ বছর ধরে স্থগিত থাকার পর সচলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। চট্টগ্রামের বাঁশখালী থানায় করা মামলাটির বিচার কার্যক্রম হাইকোর্টের নির্দেশেই এতদিন স্থগিত ছিল।

আজ রোববার এ মামলা বাতিলে ২৯ বছর আগের জারি করা রুল খারিজ করে বিচারপতি মো. আকরাম হোসেন চৌধুরী ও বিচারপতি শাহেদ নুরউদ্দিনের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন। একইসঙ্গে মামলার ওপর আগের দেওয়া স্থগিতাদেশ তুলে নিয়েছেন।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী জাহিদুল বারী ও আইনজীবী জহিরুল ইসলাম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মহিউদ্দিন দেওয়ান। রাষ্ট্রপক্ষকে সহযোগিতা করেন আইনজীবী একলাছ উদ্দিন ভূঁইয়া।

আইনজীবী একলাছ উদ্দিন ভূঁইয়া জানান, এ মামলার দুই আসামির মধ্যে একজন বর্তমান চাম্বল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মজিবুল হক। অপরজন আহমেদ ছফা।

একলাছ উদ্দিন আরও জানান, ১৯৯২ সালের ২৬ ফেব্রুয়ারি এ মামলা করেন পুলিশ। এ মামলায় দুজনের বিরুদ্ধে পুলিশ চার্জশিট দেওয়ার পর ১৯৯৩ সালের ১৩ জুলাই চট্টগ্রামের বিশেষ ট্রাইব্যুনাল-২ অভিযোগ গঠনের আদেশ দেন। এরপর আত্মসমর্পণ করে ১৯৯৩ সালের ১৮ মার্চ জামিন নেন আহমেদ ছফা। তারপর তিনি হাইকোর্টে অভিযোগ গঠন বাতিল চেয়ে আবেদন করেন।

হাইকোর্ট শুনানি নিয়ে মামলার কার্যক্রম স্থগিত করে রুল জারি করেন। দীর্ঘদিন পর এ মামলা হাইকোর্টের নজরে আনার পর রুল শুনানি শুরু হয়। ১৬, ১৭, ২০ ও ২২ নভেম্বর শুনানি শেষে রায়ের জন্য ২৭ নভেম্বর দিন রাখেন। সে অনুসারে আজ রায় ঘোষণা করা হয়। 

রায়ে আগের দেওয়া স্থগিতাদেশ তুলে দেন। রুল খারিজ করে মামলাটি দ্রুত নিষ্পত্তির জন্য চট্টগ্রামের বিশেষ ট্রাইব্যুনাল আদালত-২-কে নির্দেশ দিয়েছেন বলে জানান আইনজীবী একলাছ উদ্দিন ভূঁইয়া।