৩৫ কোটি টাকা মূল্যের কষ্টিপাথরের মূর্তি উদ্ধার

Looks like you've blocked notifications!
নওগাঁর ধামইরহাট উপজেলার উমার ইউনিয়নের কুলফৎপুর গ্রাম থেকে কষ্টিপাথরের নারায়ণ ঠাকুরের এই মূর্তি উদ্ধার করেছে ধামইরহাট থানা পুলিশ। ছবি : এনটিভি

নওগাঁর ধামইরহাটে ৩৫ কোটি টাকা মূল্যের কষ্টিপাথরের নারায়ণ মূর্তি উদ্ধার করেছে ধামইরহাট থানা পুলিশ। ধামইরহাট উপজেলার উমার ইউনিয়নের কুলফৎপুর গ্রাম থেকে গতকাল মঙ্গলবার (৩১ জানুয়ারি) দিনগত রাতে ভেকু মেশিন দিয়ে পুকুর খননকালে মূর্তিটি উদ্ধার হয়।

প্রাচীন মূর্তিটি আদালতের মাধ্যমে প্রত্নতত্ত্ব বিভাগে হস্তান্তরের প্রক্রিয়া চলছে।

ধামইরহাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মোজাম্মেল হক কাজী বলেন, ধামইরহাট উপজেলার চাঁনকুড়ি গ্রামের মৃত আব্দুর রহিমের ছেলে উমার ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. জাহেদুল ইসলাম হেলাল কুলফৎপুর গ্রামের মাঠে নিজ পুকুর সংস্কারকালে গতকাল দিনগত রাত ১টার দিকে ভেকু মেশিন দিয়ে পুকুর খননকালে একটি কষ্টিপাথরের নারায়ণ ঠাকুরের মূর্তি দেখতে পান। তাৎক্ষণিক তিনি ধামইরহাট থানা পুলিশকে ঘটনাটি জানান। খবর পেয়ে ধামইরহাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মোজাম্মেল হক কাজীর নেতৃত্বে পুলিশের একটি দল ঘটনাস্থলে গিয়ে মূর্তিটি উদ্ধার করে থানা হেফাজতে নেয়।

৪৫ কেজি ৭০০ গ্রাম ওজনের নারায়ণ ঠাকুরের মূর্তিটির দৈর্ঘ্য ৩৭ ইঞ্চি এবং প্রস্থ ১৫ ইঞ্চি। যার আনুমানিক মূল্য ৩৫ কোটি টাকা বলে পুলিশ দাবি করেছে।

ধারণা করা হচ্ছে অতি প্রাচীন এ মূর্তিটি হিন্দু সম্প্রদায়ের দেবতা ছিল। আদালতের নির্দেশনা মোতাবেক মূর্তিটি হস্তান্তরের ব্যবস্থা নেওয়া হবে। এ ব্যাপারে পুলিশের পক্ষ থেকে থানায় একটি সাধারণ ডায়েরি করা হয়েছে।