সংসদে শিক্ষামন্ত্রী

‘৪৬ পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষকের ৪ হাজার ১৫০টি পদ শূন্য’

Looks like you've blocked notifications!
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ফাইল ছবি

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, দেশের ৪৬ পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষকের চার হাজার ১৫০টি পদ শূন্য।

আজ সোমবার জাতীয় সংসদের অধিবেশনে মন্ত্রীদের জন্য প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগের সংসদ সদস্য দিদারুল আলমের এক প্রশ্নের উত্তরে শিক্ষামন্ত্রী এ তথ্য জানান। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্ব করেন।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ৫৭টি বিশ্ববিদ্যালয়ে দুই লাখ ৯৭ হাজার ৯৫৭ জন শিক্ষার্থীর মধ্যে এক লাখ ৯৩ হাজার ৩৫৮ জন ছাত্র এবং এক লাখ চার হাজার ৫৯৯ জন ছাত্রী রয়েছেন। শিক্ষক রয়েছেন ১৫ হাজার ২৯৩ জন। ৪৬টি সরকারি বিশ্ববিদ্যালয়ে চার হাজার ১৫০টি শিক্ষকের পদ শূন্য রয়েছে।

এ ছাড়া আওয়ামী লীগের আরেক সংসদ সদস্য মোরশেদ আলমের অপর এক প্রশ্নের উত্তরে শিক্ষামন্ত্রী বলেন, ভূমি জরিপ শিক্ষার উন্নয়নকল্পে ‘বাংলাদেশ ভূমি জরিপ শিক্ষার উন্নয়ন’ শীর্ষক একটি প্রকল্প কারিগরি শিক্ষা অধিদপ্তরের মাধ্যমে দেশের চারটি জেলায় বাস্তবায়ন হচ্ছে। তার মধ্যে দুটি সার্ভে প্রতিষ্ঠানের সম্প্রসারণ ও উন্নয়ন করা হচ্ছে।

শিক্ষামন্ত্রী আরও বলেন, বিদ্যমান দুটি প্রতিষ্ঠান হচ্ছে কুমিল্লার রামমালার বাংলাদেশ সার্ভে ইন্সটিটিউট এবং রাজশাহীর ইঞ্জিনিয়ারিং অ্যান্ড সার্ভে ইনস্টিটিউট। নতুন করে ভূমি জরিপ শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপন করা হচ্ছে পটুয়াখালীর দশমিনার পটুয়াখালী ল্যান্ড সার্ভে ইনস্টিটিউট ও যশোরের মনিরামপুরের যশোর ল্যান্ড সার্ভে ইনস্টিটিউট।