ইসি নিয়ে ‘সিলেক্ট কমিটি’ গঠনের প্রস্তাব সিপিবির

Looks like you've blocked notifications!
নির্বাচন কমিশন গঠন নিয়ে আজ বৃহস্পতিবার বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে বৈঠক করেন সিপিবির নেতারা। ছবি : ফোকাস বাংলা

নির্বাচন কমিশন (ইসি) গঠনের জন্য রাজনৈতিক দলের সঙ্গে আলোচনার পক্ষপাতী নয় বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)। নির্বাচন কমিশন গঠনের জন্য আইন অনুযায়ী একটি ‘সিলেক্ট কমিটি’ গঠনের প্রস্তাব দিয়েছে দলটি।

নির্বাচন কমিশন নিয়ে আজ বৃহস্পতিবার বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে বৈঠক করে সিপিবি। দলের সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিমের নেতৃত্বে নয় সদস্য বিশিষ্ট প্রতিনিধিদল রাষ্ট্রপতির সঙ্গে বৈঠক করে। 

বঙ্গভবন থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সিপিবির নেতারা নির্বাচন কমিশন গঠন সংক্রান্ত আইনি কাঠামো প্রণয়নের প্রস্তাব দেন। এ ছাড়া প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগের জন্য রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা না করে আইন অনুযায়ী একটি ‘সিলেক্ট কমিটি’ গঠনের প্রস্তাব দেন। নেতারা স্বাধীন ও নিরপেক্ষভাবে দায়িত্বপালনের জন্য নির্বাচন কমিশনকে আর্থিক ও প্রশাসনিকভাবে শক্তিশালী করার প্রস্তাব দেন। প্রতিনিধিদলটি অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচনের জন্য প্রচলিত নির্বাচন ব্যবস্থাকে ঢেলে সাজানোর প্রস্তাব দেন। নেতারা সংসদ নির্বাচনে সংখ্যানুপাতিক প্রতিনিধিত্ব ব্যবস্থা প্রর্বতনের প্রস্তাব দেন। এ ছাড়া দলটি জাতীয় সংসদে সরাসরি ভোটে নারী প্রতিনিধি নির্বাচনের প্রস্তাব করেন এবং যত দিন সংখ্যানুপাতিক নির্বাচন ব্যবস্থা চালু না হয় সে পর্যন্ত সংরক্ষিত নারী আসনের সংখ্যা বৃদ্ধির প্রস্তাব করেন।

বৈঠকে সিপিবি জানায়, প্রধান বিচারপতি অথবা অ্যাটর্নি জেনারেল, স্পিকার, সরকারি কর্মকমিশনের চেয়ারম্যান, মহা হিসাব-নিরীক্ষকসহ সাংবিধানিক সংস্থার প্রধান এবং রাষ্ট্রপতি কর্তৃক মনোনীত দুজন বিশিষ্ট দল নিরপেক্ষ নাগরিকের সমন্বয়ে এই ‘সিলেক্ট কমিটি’ গঠনের বিধান করা যেতে পারে। সিলেক্ট কমিটি কর্তৃক কমিশনে নিয়োগযোগ্য ব্যক্তিদের একটি প্রাথমিক তালিকা সুপারিশ করার বিধান থাকতে হবে।

বৈঠক শেষে দলের সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, ‘প্রতি বছর নতুন করে আলোচনা না করে পুরো জিনিসটাকে একটা আইনগত কাঠামোর মধ্যে নিয়ে আসা হোক। সে আইনগত কাঠামোর বৈশিষ্ট্য হতে হবে যে একটা সিলেক্ট কমিটি করা হোক। কাদের নিয়ে সিলেক্ট কমিটি করতে হবে সে ব্যাপারেও আমরা একটা প্রস্তাব দিয়েছি। যেসব সাংবিধানিক সংস্থা আছে, তাদের সঙ্গে রাষ্ট্রপতি কর্তৃক মনোনীত দল নিরপেক্ষ দুজন বিশিষ্ট ব্যক্তিকে নিয়ে ‘সিলেক্ট’ কমিটি করা যেতে পারে। তাঁরা নাম দেবে। রাজনৈতিক দলের কাছ থেকে নির্বাচন কমিশনারের নাম নেওয়ার পক্ষপাতি আমরা না।’

বৈঠকে সিপিবির প্রতিনিধিদলে ছিলেন দলের সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমেদ, প্রেসিডিয়াম সদস্য হায়দার আকবর খান রনো, মোহাম্মদ শাহআলম, লক্ষ্মী চক্রবর্তী, সাজ্জাদ জহির চন্দন, মিহির ঘোষ, কেন্দ্রীয় কমিটির সদস্য রুহিন হোসেন প্রিন্স ও আবদুল্লাহ ক্বাফী রতন।