সাঁওতালদের এলাকায় গিয়ে সাক্ষ্য নিলেন বিচারক

Looks like you've blocked notifications!
গাইবান্ধার গোবিন্দগঞ্জে সাঁওতালদের বাড়িঘরে হামলার ঘটনায় উচ্চ আদালতের নির্দেশে গঠিত বিচার বিভাগীয় তদন্ত কমিটির প্রধান মুখ্য বিচারিক হাকিম মো. শহিদুল্লাহ আজ শুক্রবার ঘটনাস্থলে গিয়ে সাক্ষ্য নেন। ছবি : এনটিভি

গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার সাহেবগঞ্জ আখ খামার এলাকা পরিদর্শন করেছেন উচ্চ আদালতের নির্দেশে গঠিত বিচার বিভাগীয় তদন্ত কমিটির প্রধান জেলার মুখ্য বিচারিক হাকিম মো. শহিদুল্লাহ।

আজ শুক্রবার সকাল ১০টার দিকে কমিটির প্রধান সাঁওতালদের ঘরবাড়ি উচ্ছেদ এলাকায় গিয়ে কয়েকজনের সাক্ষ্য নেন। এর আগে গত ২৭ ডিসেম্বর ও ৪ জানুয়ারি ওই এলাকা পরিদর্শনে যান তিনি।

আজ বিচারক মো. শহিদুল্লাহ ঘটনার তদন্ত করতে উপজেলার জয়পুরপাড়া ও মাদারপুর গ্রামের মধ্যে প্যান্ডেল বসিয়ে সেখানে কয়েকজনকে ডেকে নিয়ে সাক্ষ্য নেন। এ সময় সাঁওতাল পরিবারের সদস্য, চিনিকলের কর্মরত কর্মকর্তা-কর্মচারী ও ঠিকাদারের সাক্ষ্য নেন।

গত বছরের ৬ নভেম্বর গোবিন্দগঞ্জের সাহেবগঞ্জ আখ খামারের জমি নিয়ে বিরোধের জের ধরে সেখানে বসবাসরত প্রায় আড়াই হাজার সাঁওতাল বসতি পুড়িয়ে দেয় দুর্বৃত্তরা। স্থানীয় বাঙালি-পুলিশ ও সাঁওতালদের মধ্যে সংঘর্ষে তিন সাঁওতাল নিহত ও অনেকেই আহত হন। মামলা করা হয় শতাধিক সাঁওতালের নামে। পরে সামাজিক যোগাযোগমাধ্যমে এ ঘটনার ভিডিও বের হলে দেখা যায়, কয়েকজন পুলিশ সদস্য সাঁওতালদের ঘরবাড়িতে আগুন দিচ্ছেন।