গ্যাসের মূল্য বৃদ্ধির কোনো কারণ নেই : মির্জা ফখরুল

Looks like you've blocked notifications!
ঢাকা রিপোটার্স ইউনিটি মিলনায়তনে মঙ্গলবার জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থা (জাসাস) আয়োজিত একুশের আলোচনায় বক্তব্য দেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ছবি : এনটিভি

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘গ্যাসের মূল্য বৃদ্ধি হওয়ার কোনো কারণ নেই। এটা যৌক্তিক নয়।’

মঙ্গলবার ঢাকা রিপোটার্স ইউনিটি মিলনায়তনে জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থা (জাসাস) আয়োজিত একুশের আলোচনায় বিএনপির মহাসচিব একথা বলেন। 

মির্জা ফখরুল বলেন, ‘এখন গ্যাসের দাম বাড়ানোর কোনো প্রয়োজনই ছিল না। কারণ কোম্পানিগুলো লাভ করছে, আমাদের ট্যাক্সদাতারা টাকা দিচ্ছে। কিন্তু তারা ২২.৭ ভাগ দাম বাড়িয়েছে।’ এ সময় গ্যাসের দাম বৃদ্ধির সিদ্ধান্ত স্থগিত করায় আদালতকে ধন্যবাদ জানান বিএনপির মহাসচিব।

আলোচনায় বক্তারা অভিযোগ করেন, বর্তমান সরকার গণতন্ত্রকে ভূলুণ্ঠিত করেছে। আর এর মধ্যদিয়ে নস্যাৎ করেছে একুশের চেতনা।

এদিকে, গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্তের প্রতিবাদে ২রা মার্চ সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সারাদেশে অবস্থান কর্মসূচির ঘোষণা দিয়েছে বিএনপি। মঙ্গলবার রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এই কর্মসূচির ঘোষণা দেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

গত বৃহস্পতিবার বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) আয়োজিত সংবাদ সম্মেলনে গ্যাসের দাম বাড়ানোর ঘোষণা দেওয়া হয়। এতে বিইআরসির চেয়ারম্যান মনোয়ার ইসলাম জানান, ১ মার্চ থেকে এক চুলার জন্য দিতে হবে ৭৫০ টাকা। দুই চুলার জন্য দিতে হবে ৮০০ টাকা।

মনোয়ার আরো জানান, জুনে দ্বিতীয় দফায় বাড়বে গ্যাসের দাম। ১ জুন থেকে এক চুলার জন্য দিতে হবে ৯০০ টাকা। আর দুই চুলার জন্য দিতে হবে ৯৫০ টাকা।

দ্বিতীয় দফায় দাম বাড়ানোর সিদ্ধান্তের প্রতিবাদে আজ আধাবেলা হরতাল পালন করে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ) ও গণতান্ত্রিক বাম মোর্চা। এরই মধ্যে দ্বিতীয় দফায় দাম বৃদ্ধির সিদ্ধান্ত স্থগিত করেন হাইকোর্ট। মঙ্গলবার এক আদেশে স্থগিতাদেশের পাশাপাশি রুল জারি করেন আদালত।

সংবাদ সম্মেলনে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব বলেন, ‘কয়েক গুণ গ্যাসের দাম বৃদ্ধির প্রতিবাদে জনজীবনে যে দুর্ভোগ সৃষ্টি হয়েছে, এই সরকারের অগণতান্ত্রিক সিদ্ধান্তের প্রতিবাদে আগামী ২ মার্চ, বৃহস্পতিবার ঢাকাসহ দেশব্যাপী সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত অবস্থান প্রতিবাদ কর্মসূচি পালন করবে বাংলাদেশ জাতীয়তাবাদী দল।’