উপজেলা পরিষদে সংরক্ষিত নারী সদস্যপদে ভোট চলছে

Looks like you've blocked notifications!
ফাইল ছবি

উপজেলা পরিষদে সংরক্ষিত নারী সদস্যপদে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়েছে আজ সোমবার। এরই মধ্যে ৯৬ উপজেলায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় ৩০১ জন নির্বাচিত হয়েছেন। ১৬ পদে নেই কোনো প্রার্থী। বাকি ৩৭৭ উপজেলায় এক হাজার ২৪৫ পদে ভোট গ্রহণ চলছে।

নির্বাচন কমিশন জানিয়েছে, এ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন দুই হাজার ৫৩৬ প্রার্থী। তাঁদের নির্বাচিত করবেন ১১ হাজার ১৬৮ জন ভোটার।

উপজেলা নির্বাচন বিধিমালা অনুযায়ী, ইউনিয়ন পরিষদ এবং পৌরসভার সংরক্ষিত নারী কাউন্সিলররা নিজেদের মধ্য থেকে হওয়া প্রার্থীদের ভোট দিয়ে উপজেলা পরিষদের নারী সদস্য হিসেবে নির্বাচিত করবেন।

উপজেলা পরিষদের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদের সাধারণ নির্বাচনের দেড় বছর পর সংরক্ষিত নারী সদস্যপদে এই ভোট গ্রহণ অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ নির্বাচনে মধ্য দিয়ে পূর্ণাঙ্গ হচ্ছে উপজেলা পরিষদ।

নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. জাবেদ আলী বলেন, ‘উপজেলা পরিষদ চালুর পর প্রথমবারের মতো সংরক্ষিত নারী সদস্যপদে ভোট গ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। এ নির্বাচনে ইউনিয়ন ও পৌরসভার সংরক্ষিত নারী জনপ্রতিনিধিরাই ভোট প্রদান করে উপজেলার সংরক্ষিত নারী প্রতিনিধি নির্বাচিত করবেন।’

নির্বাচন কমিশন সচিবালয়ের জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামান বলেন, সারা দেশের পৌনে পাঁচশ উপজেলার মধ্যে ৯৬টি উপজেলায় ৩০১ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এ ছাড়া ১০টি উপজেলার ১৬টি আসনে কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী নেই। এসব আসনে পুনরায় তফসিল ঘোষণা করবে ইসি।

এস এম আসাদুজ্জামান বলেন, সোমবার সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত প্রতিটি উপজেলা পরিষদের একটি কেন্দ্রে নারী সদস্যপদে ভোট হবে। এ ক্ষেত্রে ৩৭৭টি উপজেলার এক হাজার ২৪৫টি আসনে ভোট হবে।

প্রথমবারের মতো উপজেলা পরিষদে নারী সদস্যপদে পূর্ণাঙ্গ তথ্য সংগ্রহ করতে সমস্যা হচ্ছে বলে জানান কমিশনের কর্মকর্তারা। মাঠ পর্যায়ে থেকে যাঁরা তথ্য পাঠাচ্ছেন, তাঁরা একেক সময় একেক রকম পরিসংখ্যান দিচ্ছেন। এ কারণে তথ্য একীভূত করতে ঝামেলা হচ্ছে। তবে ভোট শেষে সঠিক ও পূর্ণাঙ্গ তথ্য দেওয়া যাবে বলে জানান কর্মকর্তারা।