ম্যাচের আগে সেজো ভাইকে মুস্তাফিজ

দোয়া করো ভাই, হয়ে যাবে

Looks like you've blocked notifications!
মুস্তাফিজুর রহমান ও তার ভাই মোখলেসুর রহমান।

দ্বিতীয় ম্যাচের আগে সকালে আমি ফোন দিই মুস্তাফিজকে। বলি, আজ ছয় উইকেট পেলে কিন্তু বিশ্বরেকর্ড হবে। এটা কি হবে? মুস্তাফিজ বলে, দোয়া করো ভাই, আল্লাহর রহমতে হয়ে যাবে।’

মোখলেসুর রহমান পল্টু আজ সোমবার বললেন গতকালের এ কথা। মোখলেসুর বাংলাদেশের নতুন নায়ক মুস্তাফিজের সেজো ভাই। গতকাল ম্যাচসেরার পুরস্কার হাতে নিয়ে মুস্তাফিজ এই সেজো ভাইয়ের কথাই বলেছিলেন, এতদূর আসার পেছনে সেজো ভাইয়েরই অবদান সবচেয়ে বেশি। সেজো ভাইকে ধন্যবাদ।

গতকাল দ্বিতীয় ওয়ানডে ম্যাচে ছয় উইকেট নিয়ে ধসিয়ে দিয়েছেন বিশ্বের শক্তিশালী ব্যাটিংয়ের তকমা লাগানো ভারতকে। সেজো ভাইকে দেওয়া কথাও রেখেছেন।

প্রথম ওয়ানডেতে খেলার সুযোগ পেয়েই সেজো ভাইকে ফোন দিয়েছেন মুস্তাফিজ। মোখলেসুর বলেন, ‘খেলার দিন সকালে মুস্তাফিজের সঙ্গে ফোনে কথা হয়। বলি, ভাই আজ কিন্তু ভারতের পাঁচ উইকেট ধরিয়ে দিতে পারলে খুব ভালো হয়। দেখলাম তা-ই হলো।’

১৯ বছরের লিকলিকে মুস্তাফিজ তাঁর প্রিয় সেজো ভাইয়ের কথা অক্ষরে অক্ষরে পালন করতে গিয়ে ক্রিকেটের তিন মোড়লের এক মোড়ল ভারতের দুঃস্বপ্নে পরিণত হয়েছেন। 

জীবনের প্রথম দুই ওয়ানডেতেই পাঁচ উইকেট নিয়েছেন জিম্বাবুইয়ের ব্রায়ান ভিটোরি। আর বাংলাদেশের মুস্তাফিজ প্রথম ওয়ানডেতে পাঁচ উইকেটের পর দ্বিতীয় ওয়ানডেতে নিয়েছেন ছয় উইকেট।  

সাতক্ষীরা শহর থেকে ৪৫ কিলোমিটার দূরে কালীগঞ্জের তারালি ইউনিয়নের তেঁতুলিয়া গ্রামে নিজ বাড়িতে বসেই সেজো ভাই মোখলেসুর দেখছেন মুস্তাফিজ-কীর্তি। বাড়িটি এখন সাতক্ষীরা এলাকার মানুষের উৎসবের কেন্দ্রে পরিণত হয়েছে। 

মোখলেসুর এনটিভি অনলাইনকে বলেন, ‘আমি নিজেও একজন ক্রিকেটার। আমার সাথেই সে খেলত। ওর মধ্যে আমি প্রতিভা দেখতে পেয়েছিলাম। কষ্ট করে হলেও প্রতিদিন নিয়ে যেতাম সাতক্ষীরায়। কেন এত ভোরে রোজ কষ্ট করে যেতে হবে-এমন প্রশ্নও করত সে। তারপরেও মুস্তাফিজ কষ্ট করত।’

প্রতিদিন ভোরে মোটরসাইকেলে বাড়ি থেকে ৪৫ কিলোমিটার দূরে অনুশীলন করাতে নিয়ে যেতেন মোখলেসুর। কেবল মাঠে যাওয়া আর অনুশীলন নয়, মুস্তাফিজকে আন্তর্জাতিক মানের ক্রিকেট-জ্ঞান পাওয়ার জন্য তিনি ইন্টারনেট থেকে কৌশল ও নৈপুণ্য  সিডিতে তুলে দিতেন। সেখান থেকে মুস্তাফিজ জানতে পারতেন সেরা খেলোয়াড়দের কৌশল।

পাকিস্তানের সঙ্গে টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় মুস্তাফিজের। মোখলেসুর বলেন, ‘টি-টুয়েন্টি খেলে মুস্তাফিজ বাড়ি আসার পর আমি বলি, ভাই ওয়ানডে খেলতে হবে, টেস্ট খেলতে হবে কিন্তু। অল্প কথায় মুস্তাফিজ উত্তর দেয়, ভাই দোয়া করো আমার জন্য।’