ভারতে কারাভোগ শেষে ফিরল ৭৫ বাংলাদেশি

Looks like you've blocked notifications!

কারাভোগ শেষে ৭৫ বাংলাদেশি নারী ও শিশুকে বেনাপোল চেকপোস্ট দিয়ে হস্তান্তর করেছে ভারতীয় পুলিশ।  আজ বৃহস্পতিবার রাতে তাদের হস্তান্তর করা হয়।

ফেরত আসাদের মধ্যে ৭৩ জন নারী ও দুজন শিশু। এদের বাড়ি যশোর, নড়াইল, খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, বরিশাল, ঢাকা, কক্সবাজার ও চট্টগ্রাম জেলার বিভিন্ন অঞ্চলে।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসলাম হোসেন জানান, ভালো কাজের আশায় সাড়ে তিন বছর আগে ভারতের মুম্বাই শহরে যান এসব নারী। সেখানে গিয়ে তাঁরা পুলিশের হাতে আটক হন।

পরে অবৈধভাবে ভারতে প্রবেশের দায়ে আদালত তাঁদের তিন বছরের কারাদণ্ডাদেশ দেন। কারাভোগের পর তাদের ঠাঁই হয় মুম্বাই রেসকিউ ফাউন্ডেশন নামের একটি বেসরকারি শেল্টার হোমে। পরে উভয় দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয় আলোচনার মাধ্যমে তাঁদের বাংলাদেশে ফিরিয়ে আনার সিদ্ধান্ত নেয়।

সব বাংলাদেশিকে রাতেই পুলিশ অভিভাবকদের কাছে তুলে দিতে মানবাধিকার সংগঠন রাইটস যশোর ও মহিলা আইনজীবীর কাছে হস্থান্তর করেছে।

রাইটস যশোরের নির্বাহী পরিচালক বিনয় কৃষ্ণ মল্লিক ক্ষোভ প্রকাশ করে বলেন, পাচারের শিকার নারী, শিশুদের আইনি সহযোগিতা করতে গিয়ে আমাদের বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। পুলিশ ও সমাজের প্রভাবশালী কিছু মানুষ পাচারকারীদের পক্ষ নিয়ে কাজ করায় পাচার মামলা আলোর মুখ দেখছে না।  এতে ধরাছোঁয়ার বাইরে থাকছে পাচারকারীরা।