‘বাজেটে মধ্যবিত্ত, নিম্ন মধ্যবিত্ত বেশি ক্ষতিগ্রস্ত হবে’

Looks like you've blocked notifications!
সিটিজেন রাইটস মুভমেন্টের সংবাদ সম্মেলনে লেখক সৈয়দ আবুল মকসুদ। ছবি : এনটিভি

লেখক ও চিন্তাবিদ সৈয়দ আবুল মকসুদ বলেছেন, প্রস্তাবিত বাজেট জনগণের জন্য আতংকের বাজেট। এই বাজেটের মাধ্যমে নিম্ন মধ্যবিত্ত ও নিম্নবিত্তরা বেশি ক্ষতিগ্রস্ত হবে।

আজ রোববার সকালে রাজধানীর পুরানা পল্টনে মুক্তি ভবনে সিটিজেন রাইটস মুভমেন্ট আয়োজিত সংবাদ সম্মেলনে আবুল মকসুদ এসব কথা বলেন। তিনি বলেন, দেশের ১০ শতাংশ মানুষ এই বাজেটে উপকৃত হবে আর বাকি ৯০ শতাংশই ক্ষতিগ্রস্ত হবে।

সৈয়দ আবুল মকসুদ বলেন, ‘অর্থমন্ত্রী দু্ই বছর আগে বলেছেন যে, চার হাজার কোটি টাকা, হলমার্কের ও সোনালী ব্যাংকের ইত্যাদি যে লুটপাট হলো, বাংলাদেশের অর্থনীতি যে বড় অর্থনীতি, সেখানে এটা কিছুই না। বাজেট যেটা দেওয়া হয়েছে, এই বাজেটের ভেতরে যে নীতি কাজ করেছে সেই নীতি হলো, উচ্চ মধ্যবিত্ত বা আরো বেশি যারা ধনিক শ্রেণি তাদের স্বার্থ রক্ষিত হবে। মধ্যবিত্ত এবং নিম্ন মধ্যবিত্ত ভয়াবহভাবে ক্ষতিগ্রস্ত হবে।’

ব্যাংকে মানুষের জমানো অর্থের ওপর যে হারে আবগারি শুল্ক বসানো হয়েছে তা পকেট কাটা ছাড়া কিছুই নয় বলেও মন্তব্য করেন বক্তারা। গ্রাহকের ৫০ লাখ টাকা পর্যন্ত আবগারি শুল্কের আওতামুক্ত রাখারও দাবি জানান তারা। সংবাদ সম্মেলন থেকে অর্থমন্ত্রীর পদত্যাগও দাবি করা হয়।

গত ১ জুন জাতীয় সংসদে চার লাখ ২৬৬ কোটি টাকার বাজেট উত্থাপন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এতে ব্যাংকের আমানতের ওপর আবগারি শুল্ক বাড়িয়ে বছরে ৮০০ টাকা করা হয়। বর্তমানে এ শুল্ক ৫০০ টাকা।