সোমবার থেকে ছিটমহলে কাজ শুরু করছে যৌথ জরিপদল

Looks like you've blocked notifications!
বাংলাদেশের ভেতরে থাকা ভারতীয় ছিটমহলে জরিপকাজে অংশ নেওয়া ভারতীয় দল এবং তাঁদের সহায়তায় কাজ করা বাংলাদেশিদের নিয়ে আজ রোববার লালমনিরহাটের পাটগ্রাম উপজেলা পরিষদে আলোচনা ও প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। ছবি : এনটিভি

ভারত ও বাংলাদেশের অভ্যন্তরে থাকা ১৬২টি ছিটমহলে আগামীকাল সোমবার থেকে শুরু হচ্ছে যৌথ জরিপ কার্যক্রম। জরিপে অংশ নিতে গতকাল শনিবার বাংলাদেশ থেকে ৩৪ সদস্যের একটি দল ভারতে পৌঁছেছে। একই দিন ভারত থেকে বাংলাদেশে এসেছে ৬৮ সদস্যের একটি দল।

বাংলাদেশের ভেতরে থাকা ভারতীয় ছিটমহলে জরিপকাজে অংশ নেওয়া ভারতীয় দল এবং তাঁদের সহায়তায় কাজ করা বাংলাদেশিদের নিয়ে আলোচনা ও প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। লালমনিরহাটের পাটগ্রাম উপজেলা পরিষদে আজ রোববার সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। এ সময় জরিপকারীদের কর্ম এলাকাও ভাগ করে দেওয়া হয়। 

সংশ্লিষ্টরা জানিয়েছেন, অপেক্ষাকৃত ছোট ছিটমহলগুলোতে প্রতিটির জন্য দুজন ভারতীয় এবং একজন বাংলাদেশি জরিপকারী কাজ করবেন। তাঁদের সহায়তায় থাকবেন একজন তত্ত্বাবধায়ক (সুপারভাইজার)। লোকসংখ্যা ও আয়তনের দিক থেকে বড় ছিটমহলগুলোতে এর দ্বিগুণ জরিপকারী কাজ করবেন বলে জানা গেছে। 

জরিপকারীদের সাথে কথা বলে জানা গেছে, ২০১১ সালে অনুষ্ঠিত যৌথ জনগণনার তথ্যকে মূল ভিত্তি করেই এবারের জরিপ অনুষ্ঠিত হচ্ছে। ওই জনগণনার পর ছিটমহলে কারো বিয়ে হয়েছে কি না, কেউ মারা গেছেন কি না, কোনো শিশুর জন্ম হয়েছে কি না এসব তথ্য সংগ্রহ করা হবে। এ ছাড়া বাংলাদেশের অভ্যন্তরে থাকা এসব ছিটমহলের বাসিন্দারা কোন দেশের নাগরিকত্ব গ্রহণ করবেন সেই তথ্যও সংগ্রহ করবেন জরিপকারীরা। নাগরিকত্ব নিয়ে কেউ ভারতে যেতে চাইলে তাঁর ছবিও তুলে নেবেন জরিপকারীরা। প্রতিটি ছিটমহলের বাড়ি বাড়ি গিয়ে এসব তথ্য সংগ্রহ করা হবে।