সিরিজ বোমা হামলা

ঢাকায় ১৮ মামলার ৪টির বিচার হয়েছে

Looks like you've blocked notifications!

সিরিজ বোমা বিস্ফোরণের ঘটনায় ঢাকায় দায়ের করা ১৮টি মামলার মধ্যে মাত্র চারটির বিচার হয়েছে। আর পাঁচটি মামলার বিচার নিষ্পত্তির অপেক্ষায় রয়েছে।

জামা’আতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি) ২০০৫ সালের ১৭ আগস্ট সারা দেশের ৬৩ জেলার ৫০০ পয়েন্টে এই সিরিজ বোমা হামলা চালায়। এতে দুজন নিহত এবং বোমার স্প্লিন্টারের আঘাতে অর্ধশতাধিক লোক আহত হন।

ঢাকা মহানগর পাবলিক প্রসিকিউটর আবদুল্লাহ আবু জানান, ঢাকা শহরের বিভিন্ন স্থানে বোমা হামলার ঘটনায় পৃথকভাবে মোট ১৮টি মামলা হয়, যার মধ্যে চারটি মামলার বিচার নিষ্পত্তি হয়েছে। পাঁচটি মামলা বিচারাধীন আছে এবং বাকি নয়টি মামলার চূড়ান্ত প্রতিবেদন দাখিল করা হয়েছে।

চারটি বিচার নিষ্পত্তিকৃত মামলায় পৃথকভাবে ৩৭ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়েছে, যার মধ্যে সর্বোচ্চ শাস্তি হলো ১০ বছর।

সিরিজ বোমা হামলার ঘটনায় ১৫৯টি মামলা হয়েছে। এর মধ্যে ১৪৯টি মামলার এক হাজার ১০৬ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেওয়া হয়েছে। বাকি ১০ মামলায় চূড়ান্ত প্রতিবেদন দাখিল করা হয়েছে। এ পর্যন্ত ২০০৫ সালের ১৭ আগস্ট সিরিজ বোমা হামলার ২৭ আসামিকে অপর জঙ্গি-সংশ্লিষ্ট মামলায় ফাঁসি দেওয়া হয়েছে। এর মধ্যে আটজনের ফাঁসি কার্যকর হয়েছে।