মন্ত্রিসভায় চুক্তির খসড়া অনুমোদন

বাংলাদেশ-চীন যৌথ বিনিয়োগে পায়রায় হচ্ছে বিদ্যুৎকেন্দ্র

Looks like you've blocked notifications!
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। ছবি : সাইফুল ইসলাম কল্লোল, বাসস

পটুয়াখালীর পায়রায় এবার চীনের সঙ্গে যৌথ উদ্যোগে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করতে যাচ্ছে সরকার। দুটি ইউনিটে এই বিদ্যুৎকেন্দ্রের মোট উৎপাদনক্ষমতা হবে ১৩২০ মেগাওয়াট। এ বিষয়ে চীনের সঙ্গে সম্পাদনের জন্য একটি চুক্তির খসড়া অনুমোদন দেয় মন্ত্রিসভা।

আজ সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সচিবালয়ে অনুষ্ঠিত এ ব্রিফিংয়ে সাংবাদিকদের এ কথা বলেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, পায়রায় যৌথভাবে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করবে চীনের নোরিনকো ইন্টারন্যাশনাল এবং এ দেশের রুরাল পাওয়ার কোম্পানি লিমিটেড। দুই দেশের সমান মালিকানায় কোম্পানিটির অনুমোদিত মূলধন হবে ৪০ কোটি টাকা। এর মধ্যে পরিশোধিত মূলধন ২০ কোটি। এসংক্রান্ত যৌথ বিনিয়োগ চুক্তি এবং সংঘস্মারক ও সংঘবিধির খসড়া মন্ত্রিসভার অনুমোদন পায়।

নারী অভিবাসীদের সুরক্ষা

প্রবাসীকল্যাণ বোর্ড আইনের বিষয়ে সচিব শফিউল আলম আরো বলেন, প্রস্তাবিত ‘ওয়েজ আর্নার্স বোর্ড আইন, ২০১৭’ অনুযায়ী প্রবাসীকল্যাণ সচিবের নেতৃত্বে ১৬ সদস্যের বোর্ড গঠিত হবে। এখন এই বোর্ড ২০০২ সালের অধ্যাদেশ মাধ্যমে পরিচালিত হচ্ছে। এই বোর্ড প্রস্তাবিত আইন অনুযায়ী পরিচালিত হবে। তাদের বর্তমান কাজের বাইরে নারী অভিবাসীরা নির্যাতিত বা বিপদগ্রস্ত হলে তাদের উদ্ধার করে পুনর্বাসনের দায়িত্ব পালন করবে।

এ ছাড়া বৈঠকে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ ইউনেসকোর স্বীকৃতি পাওয়ায় এবং মার্কিন সাময়িকী ফোর্বসে ক্ষমতাবান নারী নেতৃত্বের তালিকায় ৩০ নম্বরে স্থান পাওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়ে প্রস্তাব পাস হয়।