বাংলা ভাইয়ের 'উপদেষ্টা' গ্রেপ্তার

Looks like you've blocked notifications!
রাজশাহীর বাগমারা উপজেলা থেকে নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) নেতা ও বাংলা ভাইয়ের উপদেষ্টা অধ্যাপক লুৎফর রহমান প্রামাণিককে (৫৫) গ্রেপ্তার করে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)। ছবি : এনটিভি

রাজশাহীর বাগমারা উপজেলা থেকে নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) নেতা ও বাংলা ভাইয়ের উপদেষ্টা অধ্যাপক লুৎফর রহমান প্রামাণিককে (৫৫) গ্রেপ্তার করা হয়েছে। র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ান র‌্যাব-৫ আজ বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় উপজেলার শিকদারী দক্ষিণ মাছগ্রামের নিজ বাড়ি থেকে তাঁকে গ্রেপ্তার করে।

র‌্যাব ৫-এর রেলওয়ে কলোনি ক্যাম্পের কোম্পানি কমান্ডার মেজর জামান জানান, গ্রেপ্তার লুৎফর রহমান ১০টি হত্যা মামলার ওয়ারেন্টভুক্ত আসামি। তিনি দীর্ঘদিন ধরে পলাতক ছিলেন। গোপনে বাড়িতে ফিরে এসেছেন, এমন তথ্য পেয়ে অভিযান চালিয়ে তাঁকে গ্রেপ্তার করা হয়।

মেজর জামান আরো জানান, লুৎফর রহমান বাংলা ভাইয়ের অন্যতম উপদেষ্টা ছিলেন। এ ছাড়া তিনি জেএমবির গায়েরে এহসার সদস্য। ২০০৪ সালে বাগমারা উপজেলার হামিরকুৎসা গ্রামে রমজান কায়ার বাড়িতে অবস্থিত জেএমবির টর্চার সেলে এলাকার নিরীহ লোকজনকে ধরে নিয়ে গিয়ে মারপিট করা হতো। এসব ঘটনায় লুৎফর রহমানের মদদ ছিল।

এ ছাড়া লুৎফর ওই সময়ে তালেব নামের এক ব্যক্তিকে অপহরণের পর টর্চার সেলে নিয়ে হত্যা করে লাশ গুম করেছিলেন, এমন অভিযোগে তাঁর বিরুদ্ধে মামলাও আছে।

মেজর জামান জানান, লুৎফর রহমান বিভিন্ন জায়গায় আত্মগোপন করে গোপনে এলাকায় ফিরে পুনরায় জঙ্গি কার্যক্রম পরিচালনা করার চেষ্টা চালাচ্ছিলেন। তিনি রাজশাহী জেলা পুলিশের বিশেষ শাখার  (ডিএসবি) ৫৬ নম্বর তালিকাভুক্ত জেএমবি সদস্য।