চুরি ঠেকাতে রেলওয়ে কারখানায় সিসি ক্যামেরা

Looks like you've blocked notifications!

সৈয়দপুরে দেশের বৃহত্তম রেলওয়ে কারখানায় চুরি ঠেকাতে ও এর নিরাপত্তা জোরদার করতে কারখানার প্রতিটি প্রবেশপথে সিসি ক্যামেরা সংযোজন করা হয়েছে। পরীক্ষামূলকভাবে তিনদিন ব্যবহারের পর আজ বৃহস্পতিবার থেকে কার্যকর হচ্ছে এ ব্যবস্থা।

কারখানার বিভাগীয় তত্ত্বাবধায়ক নূর আহমেদ হোসেন জানান, কারখানার সার্বিক নিরাপত্তা ও শ্রমিক-কর্মচারীদের প্রবেশ ও বহির্গমনে শৃঙ্খলা আনতে এ উদ্যোগ নেওয়া হয়েছে। এ জন্য কারখানার প্রধান ফটকসহ সবকটি প্রবেশ ও বহির্গমন পথে ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরা লাগানো হয়েছে। এর ফলে এখন থেকে ক্যামেরার মাধ্যমে সার্বক্ষণিক কারখানার কার্যক্রম প্রত্যক্ষ ও ছবি সংরক্ষণ করা সম্ভব হবে। 

১৮৭০ সালে ব্রিটিশ শাসনামলে রেলওয়ের যোগাযোগ ব্যবস্থা উন্নয়ন ও প্রয়োজনীয় রেলওয়ে কোচ, বগি, ইঞ্জিন সংস্কারসহ পুনর্নির্মাণের জন্য ১১০ একর জমির ওপর গড়ে তোলা হয় দেশের বৃহত্তম এই রেলওয়ে কারখানাটি। 

নূর আহমেদ হোসেন জানান, কারখানার বিভিন্ন শপে দিনরাত কাজ চলে। তবে এর পাশাপাশি কারখানার ভেতরে ও বাইরে লোহা চুরির মাধ্যমে গড়ে উঠেছে লোহা কেনাবেচার এক বিশাল বাজার। 

লোহা চুরির সঙ্গে সঙ্গে শ্রমিকদের কাজে ফাঁকি দেওয়া ও বিলম্বে পৌঁছার কারণে কারখানার উৎপাদন ব্যাহত হতে থাকে। এ ছাড়া, কারখানায় দেরিতে পৌঁছা নিয়ে প্রতিনিয়ত শ্রমিক-কর্মচারীদের সঙ্গে কর্মকর্তাদের অপ্রীতিকর ঘটনা এমনকি গাড়ি ভাঙচুরের ঘটনাও ঘটেছে। 

এসব নানা কারণেই সিসি ক্যামেরা বসানোর সিদ্ধান্ত নেয় কারখানা কর্তৃপক্ষ। 

কারখানার বিভাগীয় তত্ত্বাবধায়ক (ডিএস) কার্যালয় ছাড়াও সিসি টিভির মনিটর বসানো নিরাপত্তা বাহিনীর অ্যাসিস্ট্যান্ট কমান্ডেন্ট ও গেট সার্জেন্টের কার্যালয়ে। মনিটরের মাধ্যমে সার্বক্ষণিক নজরদারি করা হবে প্রবেশ ও বহির্গমন পথ। 

কর্তৃপক্ষের এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন রেলওয়ে ট্রেড ইউনিয়নসহ কারখানার সাধারণ শ্রমিক-কর্মচারীরা। এর মাধ্যমে কারখানায় শৃঙ্খলা ফিরে আসবে বলেও মনে করছেন তারা।