পিলখানা হত্যাকাণ্ড

১৬০ জনের মধ্যে ১৪৬ জনের যাবজ্জীবন বহাল

Looks like you've blocked notifications!

রাজধানীর পিলখানায় বিডিআর (বর্তমানে বিজিবি) সদর দপ্তরে হত্যাকাণ্ডের মামলায় ২০১৩ সালে নিম্ন আদালতের দেওয়া যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত ১৬০ জনের মধ্যে ১৪৬ জনের সাজা বহাল রেখেছেন উচ্চ আদালত। এই মামলায় খালাস দেওয়া হয়েছে ১২ জনকে। খালাস পাওয়াদের মধ্যে কারাগারেই মারা গেছেন দুই আসামি।

আজ সোমবার বিকেলে দেশের সবচেয়ে আলোচিত এ মামলায় ডেথ রেফারেন্স (মৃত্যুদণ্ড কার্যকরে অনুমতি চেয়ে আবেদন) ও আপিলের রায় পড়া শুরু করেন বিচারপতি মো. শওকত হোসেনের নেতৃত্বে তিন সদস্যের বিশেষ (বৃহত্তর) হাইকোর্ট বেঞ্চ। বেঞ্চের অন্য দুই সদস্য হলেন বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী ও বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার। 

রায়ে নিম্ন আদালতের দেওয়া রায়ের কিছু অংশ বহাল রাখা হয়েছে। নিম্ন আদালতের ১০ বছরের সাজা পাওয়া ১৮২ জনের সাজা বহাল রাখা হয়েছে। এ ছাড়া বিভিন্ন মেয়াদে সাজা পাওয়া ২৫৬ জনের মধ্যে ২৯ জনকে খালাস দেওয়া হয়েছে। আট জনকে দুই মামলায় আট বছর ও তিন বছর করে কারাদণ্ড, চারজনকে তিন বছর, দুজনকে ১০ ও তিন বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে।

আদালত জানান, যারা দুই মামলায় দুই মেয়াদের সাজা পেয়েছেন তাদের সাজা একসঙ্গে চলবে। অর্থাৎ যিনি ১০ ও তিন বছরের সাজা পেয়েছেন তিনি সব মিলিয়ে ১০ বছর কারাভোগ করবেন। 

এই ২৫৬ জনের মধ্যে ২৮ জন আপিল করেননি এবং তিনজন মামলা চলাকালেই মারা গেছেন। 

এ ছাড়া নিম্ন আদালতে খালাস পাওয়া ৬৯ জনের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল করে। এদের মধ্যে ৩১ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। বাকি ৩৪ জনের আপিল খারিজ করে তাঁদেরকে খালাস দেওয়া হয় এবং চারজনকে সাত বছর করে কারাদণ্ড দেওয়া হয়।