তিস্তার পানি বিপৎসীমার ১৭ সেন্টিমিটার ওপরে

Looks like you've blocked notifications!
ফাইল ছবি

নীলফামারী জেলার ডালিয়া পয়েন্টে আজ শুক্রবার সকাল ৬টা থেকে তিস্তা নদীর পানি বিপৎসীমার (৫২ দশমিক ৪০) ১৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। উজানের ঢলে তিস্তা নদীতে বন্যা দেখা দিয়েছে।
 
পানি উন্নয়ন বোর্ড ডালিয়া ডিভিশনের নির্বাহী প্রকৌশলী মোস্তাফিজুর রহমান ও ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের কর্মকর্তাদের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা বাসস। 

পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে তিস্তা ব্যারাজের সব (৪৪টি) জলকপাট খুলে রেখেছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)।
 
এলাকাবাসী জানায়, উজানের ঢলে তিস্তায় যে পানি আসছে তা প্রচণ্ড ঘোলা ও নোংরা। এই পানি থেকে দুর্গন্ধ ছড়িয়ে পড়ছে।
 
স্থানীয় জনপ্রতিনিধিরা জানিয়েছেন, এলাকায় বৃষ্টিপাত না থাকলেও উজানের ভারি বৃষ্টিপাতে এবং ঢলে তিস্তা নদীতে এই বন্যার সৃষ্টি করেছে। এতে ডিমলা উপজেলার পূর্ব ছাতনাই, খগাখড়িবাড়ি, টেপাখড়িবাড়ি, খালিশা চাপানী, ঝুনাগাছ চাপানী, গয়াবাড়ি ও জলঢাকা উপজেলার, গোলমুন্ডা, ডাউয়াবাড়ি, শৌলমারী ও কৈমারী ইউনিয়নের বিস্তীর্ণ এলাকার ২৫টি চর ও গ্রামের ১০ হাজার পরিবার বন্যাকবলিত হয়ে পড়েছে।

পূর্ব ছাতনাই ইউনিয়নের চেয়ারম্যান আবদুল লতিফ খান জানান, তিস্তাবেষ্টিত গ্রামের বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছে। ঘরবাড়িতে হাঁটুপানি উঠেছে। 

এদিকে খালিশা চাপানী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সামছুল হুদা জানান, পূর্ব বাইশপুকুর গ্রামটি তিস্তা ব্যারাজের ভাটিতে হওয়ায় সেখানকার ঘরবাড়িগুলোর ভেতর দিয়ে পানির স্রোত বয়ে যাচ্ছে। এ ছাড়া ছোটখাতা, বানপাড়া গ্রাম দুটি বানের পানিতে তলিতে রয়েছে।