নিহত ব্লগারের নাম নিলয় হোসেন!

Looks like you've blocked notifications!

রাজধানীর গোড়ানে শুক্রবার নিজ বাসায় খুন হওয়া ব্লগারের নাম নীলয় হোসেন? বাংলাদেশ জামায়াতে ইসলামীর দাবি সেটাই। বিভিন্ন গণমাধ্যম ও পুলিশ শুরু থেকেই নিহত ব্যক্তির নাম নীলাদ্রি চট্টোপাধ্যায় বলে উল্লেখ করছে। আর তিনি লেখালেখি করতেন নিলয় নীল নামে। সেখানে জামায়াতে ইসলামী বলছে, তাঁর নাম ‘নীলয় হোসেন ওরফে নীল’।

ব্লগার নিলয় নিহত হওয়ার পর নিন্দা জানিয়ে এবং হত্যার বিচার দাবি করে শুক্রবারই বিবৃতি দেয় জামায়াত। সেখানে নীলাদ্রিকে নীলয় হোসেন বলে উল্লেখ করা হয়। দলটির কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য হামিদুর রহমান আযাদের বিবৃতিটি এখনো জামায়াতে ওয়েবসাইটে রয়েছে।

গত বেশ কিছুদিন ধরে জামায়াতে ইসলামীর কর্মসূচি এভাবে ওয়েবসাইটে বিবৃতি প্রকাশের মাধ্যমে জানানো হয়।

বিবৃতি প্রকাশের ২৪ ঘণ্টার বেশি পার হয়ে গেলেও এখন পর্যন্ত দলটির ওয়েবসাইটে যে বিবৃতিটি রয়েছে সেখানে নীলয় হোসেনই লেখা রয়েছে।

হামিদুর রহমান আযাদের ওই বিবৃতিতে বলা হয়, ‘রাজধানী ঢাকা মহানগরীর খিলগাঁও থানার উত্তর গোড়ান এলাকায় বাসার ভিতরে নীলয় হোসেন ওরফে নীল নামে এক ব্লগারকে দুর্বৃত্তদের জবাই করে হত্যা করার ঘটনার আমি তীব্র নিন্দা এবং প্রতিবাদ জানাচ্ছি। এ ঘটনার দ্বারা আবারো প্রমাণিত হলো, দেশের জনগণের জানমালের নিরাপত্তা বিধানে সরকার চরমভাবে ব্যর্থ। একের পর এক এ ধরনের হত্যাকাণ্ড ঘটেই যাচ্ছে। অথচ সরকার হত্যাকাণ্ড রোধ এবং হত্যাকারীদের বিচারের কাঠগড়ায় দাঁড় করতে বার বার ব্যর্থ হচ্ছে।’

নিলয় হত্যার সুষ্ঠু বিচার দাবি করে জামায়াতের পক্ষ থেকে আরো বলা হয়েছে, ‘ব্লগার নীলয় হোসেন ওরফে নীলের হত্যাকাণ্ডের সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত করে হত্যাকারীদের চিহ্নিত করে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান করার জন্য আমি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানাচ্ছি। সেই সাথে নিহত ব্লগার নীলয় হোসেন ওরফে নীলের শোক সন্তপ্ত পরিবার-পরিজনদের প্রতি আমি সমবেদনা জ্ঞাপন করছি।’

গতকাল শুক্রবার দুপুরে রাজধানীর খিলগাঁওয়ের গোড়ানে নিজ বাসায় ব্লগার নীলাদ্রিকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা। তিনি নিলয় নীল নামে ব্লগে লিখতেন। ফেসবুকেও তিনি ওই নামেই ছিলেন।

বিকেলে আনসার আল ইসলাম পরিচয়ে একটি সংগঠন হত্যার দায় স্বীকার করে গণমাধ্যমে বিবৃতি পাঠায়।

হত্যার ঘটনায় নীলাদ্রির স্ত্রী আশামনি শুক্রবার রাতেই খিলগাঁও থানায়  অজ্ঞাতনামা চারজনকে আসামি করে মামলা দায়ের করেছেন।