ব্লগার নিলয় হত্যার তদন্তে সহযোগিতা করতে আগ্রহী এফবিআই

Looks like you've blocked notifications!

ব্লগার নীলাদ্রি চট্টোপাধ্যায় হত্যার ঘটনা তদন্তে সহযোগিতা করার আগ্রহ দেখিয়েছে মার্কিন তদন্ত সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন-এফবিআই।

আজ শনিবার সকালে ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করে এফবিআই এ সহযোগিতার প্রস্তাব দেয় বলে জানায় বার্তা সংস্থা ইউএনবি। যুক্তরাষ্ট্রের এ সংস্থাটি এর আগে মার্কিন নাগরিক ব্লগার ও লেখক অভিজিৎ হত্যার তদন্ত করতে এসেছিল।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি-পূর্ব) মাহবুবুর রহমান জানান, ‘আমরা এরই মধ্যে এ ব্যাপারে এফবিআই থেকে প্রস্তাব পেয়েছি। এখন আমরা এ নিয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করব।’

‘এ ব্যাপারে কী কী কৌশলগত ও প্রযুক্তিগত সহযোগিতা দরকার পরে আমরা কোনো একসময়ে তাদের সঙ্গে বসব।’ যোগ করেন গোয়েন্দা কর্মকর্তা।

গতকাল শুক্রবার দুপুরে রাজধানীর খিলগাঁওয়ের গোড়ানে নিজ বাসায় ব্লগার নীলাদ্রিকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা। তিনি নিলয় নীল নামে ব্লগে লিখতেন। ফেসবুকেও তিনি ওই নামেই ছিলেন।   

এ ঘটনায় তাঁর স্ত্রী আশামণি বাদী হয়ে গতকাল রাতেই খিলগাঁও থানায়  অজ্ঞাতনামা চারজনকে আসামি করে মামলা দায়ের করেছেন। পরিকল্পিতভাবে নীলাদ্রি হত্যাকাণ্ডের একদিন পেরিয়ে  গেলেও এখনো কাউকে আটক করতে পারেনি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। 

এর আগে ব্লগার আহমেদ রাজীব হায়দার, অভিজিৎ রায়, ওয়াসিকুর রহমান বাবু, অনন্ত বিজয় দাসকে হত্যা করা হয়। সর্বশেষ হত্যাকাণ্ডের শিকার নীলাদ্রি চট্টোপাধ্যায়। কাউকে রাজপথে আবার কাউকে বাসায় ঢুকে ধারালো অস্ত্রের আঘাতে হত্যা করে দুর্বৃত্তরা। গোয়েন্দা কর্মকর্তারা বলছেন, সব হত্যাকাণ্ডের ধরন একই।

তবে রাজীব ও বাবু ছাড়া আর কোনো হত্যাকাণ্ডের ঘটনায় সরাসরি জড়িত কাউকে আটক করতে পারেননি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।