এইচএসসির ফল

রাজশাহীতে পাসের হার ও জিপিএ ৫ কমেছে

Looks like you've blocked notifications!
ফাইল ছবি

এবারের এইচএসসি পরীক্ষায় রাজশাহী শিক্ষা বোর্ডে পাসের হার ও জিপিএ ৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা কমেছে। এবার বোর্ডে পাসের হার ৭৭ দশমিক ৫৪ শতাংশ। এবার জিপিএ ৫ পেয়েছে পাঁচ হাজার ২৫০ জন। গত বছর এ সংখ্যা ছিল সাত হাজার ৬৪১ জন।

আজ রোববার দুপুর ১টায় রাজশাহী শিক্ষা বোর্ডের কনফারেন্স কক্ষে সংবাদ সম্মেলন করে পূর্ণাঙ্গ ফলাফল ঘোষণা করেন পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক সামসুল কালাম আজাদ। এ সময় শিক্ষা বোর্ডের সচিব অধ্যাপক আবুল কালাম আজাদসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ফল ঘোষণার পর পরই শিক্ষার্থীরা কলেজে কলেজে আনন্দ-উল্লাসে মেতে উঠে। রাজশাহী কলেজসহ নগরীর বিভিন্ন কলেজে বাজনার তালে তালে নেচে উচ্ছ্বাস প্রকাশ করে শিক্ষার্থীরা।

ফলাফল পর্যালোচনা করে দেখা গেছে, এবার রাজশাহী শিক্ষা বোর্ডের ১৮৫টি কেন্দ্রে ৬৯২টি কলেজের এক লাখ চার হাজার ৮৮২ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছিল। এর মধ্যে পাস করেছে ৮১ হাজার ৩৩০ জন। পাসের হার ৭৭ দশমিক ৫৪ ভাগ। এর মধ্যে ছাত্র পাসের হার ৭৪ দশমিক ৮৯ এবং ছাত্রী পাসের হার ৮০ দশমিক ৬৭ শতাংশ। জিপিএ ৫ পাওয়া ছাত্র দুই হাজার ৮৬৫ জন। আর ছাত্রী দুই হাজার ৩৮৫ জন।

রাজশাহী শিক্ষা বোর্ডে এবার বিজ্ঞান বিভাগ থেকে এইচএসসি পরীক্ষা দিয়েছিল ২৪ হাজার ৪০৯ জন। এর মধ্যে ১৪ হাজার ৬৮৫ জন ছাত্র এবং নয় হাজার ২২৪ জন ছাত্রী। পাসের হার ৭০ দশমিক ৭৪ শতাংশ। পাস করেছে ১৭ হাজার ২৬৮ জন শিক্ষার্থী। জিপিএ ৫ পেয়েছে তিন হাজার ৯২৬। গত বছর এই বিভাগে পাসের হার ছিল ৭২ দশমিক ৫৯ শতাংশ।

মানবিক বিভাগে পরীক্ষার্থী ছিল ৫৭ হাজার ৮৯২ জন। এর মধ্যে ২৬ হাজার ৭৩০ জন ছাত্র ও ৩১ হাজার ১৬২ জন ছাত্রী। জিপিএ ৫ পেয়েছে ৮৩৮ জন পরীক্ষার্থী। পাসের হার ৭৭ দশমিক ২৫ শতাংশ। গত বছর এই বিভাগে জিপিএ ৫ পেয়েছিল দুই হাজার ২২৭ জন পরীক্ষার্থী এবং পাসের হার ছিল ৭৮ দশমিক ১২ শতাংশ।

ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ২২ হাজার ৫৮১ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ছিল ১৫ হাজার ৩৫১ জন এবং ছাত্রী সাত হাজার ২৩০ জন। ৪৮৬ জন শিক্ষার্থী জিপিএ ৫ পেয়েছে। আর মোট পাস করেছে ১৯ হাজার ৩৩৯ জন। এ বিভাগে রেকর্ড পাসের হার ৮৫ দশমিক ৬৪ ভাগ। গত বছর এই বিভাগে এক হাজার ৫৫৬ জন শিক্ষার্থী জিপিএ ৫সহ মোট পাস করেছিল ২১ হাজার ১৪১ জন। পাসের হার ছিল ৮৫ দশমিক ৩৭ ভাগ।

গত বছর রাজশাহী শিক্ষা বোর্ড থেকে এক লাখ ১৩ হাজার ৩৬৯ জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাস করেছিল ৮৭ হাজার ৭২০ জন। এবার সেখানে এক লাখ চার হাজার ৮৮২ জনের মধ্যে পাস করেছে ৮১ হাজার ৩৩০ জন।

পাসে এগিয়ে মেয়ে, জিপিএ ৫ এ এগিয়ে ছেলে

রাজশাহী শিক্ষাবোর্ডে এবারও পাসের হারে এগিয়ে রয়েছে মেয়েরা। ৮০ দশমিক ৬৭ শতাংশ ছাত্রী এবার এই বোর্ড থেকে পাস করেছে। এর বিপরীতে ছাত্রদের পাসের হার ৭৪ দশমিক ৮৯ শতাংশ। তবে পাসের হারে পিছিয়ে থাকলেও জিপিএ ৫-এ এগিয়ে রয়েছে ছেলেরা। এবার এই বোর্ডের দুই হাজার ৮৬৫ জন ছাত্র জিপিএ ৫ পেয়েছে। অন্যদিকে দুই হাজার ৩৮৫ জন ছাত্রী পেয়েছে জিপিএ ৫।

গতবারও পাসের হারে মেয়েরা এগিয়ে ছিল। গত বছর মেয়েদের পাসের হার ছিল ৮১ দশমিক ১৮ শতাংশ। আর ছাত্রদের পাসের হার ছিল ৭৬ দশমিক ২৭ শতাংশ। গত বছর তিন হাজার ৯৮৩ জন ছাত্র জিপিএ ৫ পেয়েছিল। বিপরীতে জিপিএ ৫ পেয়েছিল তিন হাজার ৬৫৮ জন মেয়ে।

বেড়েছে শতভাগ ও শূন্য পাসের হারের শিক্ষাপ্রতিষ্ঠান

এইচএসসি পরীক্ষায় রাজশাহী বোর্ডে এবার শতভাগ পাস করা কলেজের সংখ্যা ও শূন্য পাসের হারের কলেজের সংখ্যা বেড়েছে। বোর্ডের ২৬টি কলেজ থেকে এবার শতভাগ শিক্ষার্থী পাস করেছে। গত বছর এই সংখ্যা ছিল ১৫টি।

অন্যদিকে, গত বছর শূন্য পাসের হারের কলেজের সংখ্যা কমলেও এবারে বেড়েছে সেই সংখ্যা। এবার বোর্ডের পাঁচটি কলেজের শতভাগ শিক্ষার্থী অকৃতকার্য হয়েছে। গত বছর এই সংখ্যা ছিল দুটি। এর আগের বছর ২০১৩ সালে এই সংখ্যা ছিল চারটি।