বঙ্গবন্ধু পরিবারের সবার ভাস্কর্য তৈরি করেছেন সুরেশ পান্ডে

Looks like you've blocked notifications!

১৫ আগস্টের শোকাবহ দিন সামনে রেখে ১৭টি আবক্ষ ভাস্কর্য নির্মাণের পরিকল্পনা ছিল ভাস্কর সুরেশ পান্ডের। বহুদিন ধরে এই স্বপ্ন মনের মাঝে ছিল তাঁর। অবশেষে তিল তিল করে কয়েক মাসের শ্রম ঘন্টা শেষে সাতক্ষীরার এই শিল্পী সফল করেছেন নিজের স্বপ্ন। এখন তাঁর নির্মাণকাজ তুলে দিতে চান বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে।

১৫ আগস্ট শাহাদত বরণকারী সব শহীদ সদস্যদের প্রতিচ্ছবি এসব আবক্ষ ভাস্কর্যে ফুটিয়ে তুলেছেন তিনি। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান,  বঙ্গমাতা বেগম  ফজিলাতুন্নেসা মুজিব, শেখ জামাল, শেখ কামাল এবং শিশু রাসেলসহ পরিবারের সবাইকে তিনি চিত্রিত করেছেন ফাইবার গ্লাসের মোড়কে। সবশেষে দিয়েছেন তুলির আঁচড়।

গতকাল মঙ্গলবার সাতক্ষীরা প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে নিজের আকাংখার কথা এভাবেই তুলে ধরেন সাতক্ষীরার এই কারুশিল্পী। তিনি বলেন, ‘মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান হিসাবে আমি দীর্ঘদিন ধরে আশা  করছিলাম এমন একটি কাজ করার । প্রধানমন্ত্রীর  হাতে তুলে দেওয়ার আগে আমি  বিষয়টির প্রতি  সকলের দৃষ্টি আকর্ষণ করতে চাই’। এ ব্যাপারে গণমাধ্যমের সহযোগিতাও চেয়েছেন তিনি।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর শহীদ পরিবারের প্রতি গভীর শ্রদ্ধাবোধ থেকেই এই ভাস্কর্য তৈরির ভাবনা আসে তাঁর মনে। এরপর পাঁচ বছর আগে  তিনি হাত দেন এই শিল্পকর্মে। ‘অনেক দিন থেকে এই বিষয়টি নিয়ে কাজ করবো ভাবছিলাম। এখন বাস্তবায়ন করতে পেরে নিজেকে তৃপ্ত মনে করছি’। প্রধানমন্ত্রীর হাতে তুলে দিতে পারলে আরও তৃপ্তি পাবেন বলেও জানালেন তিনি। 

এই ভাস্কর্য তৈরিতে তার শ্রম ঘন্টা মজুরিই কেবল নয়, শুধু উপকরণেই তাঁর ব্যয় হয়েছে সাড়ে তিন লাখ টাকা। তবে সেই অর্থের জন্য কোনো চাওয়া নেই তাঁর। ধানমন্ডির  ৩২ নম্বরে  বঙ্গবন্ধু যাদুঘরে এই ভাস্কর্যগুলো প্রতিস্থাপনেরই প্রত্যাশা শুধু তাঁর। 

সুরেশ জানান, দেশের সবক’টি বিভাগীয় জাদুঘরে রাখার জন্য ১৫ আগস্টের শহীদদের এক সেট করে আবক্ষ মূর্তি তৈরি করতেও প্রস্তুত তিনি। এর জন্য কোনো মূল্যও চান না সাতক্ষীরার এই শিল্পী। মহান মুক্তিযুদ্ধকালে সাতক্ষীরার সব শহীদ সন্তানকেও একইভাবে ভাস্কর্যের মাধ্যমে চিত্রায়িত করার আগ্রহও জানিয়েছেন তিনি।