‘ক্যারি অন’ পুনর্বহালের দাবিতে সিলেটে র‍্যালি-অবস্থান কর্মসূচি

Looks like you've blocked notifications!
মেডিকেল শিক্ষাব্যবস্থায় ক্যারি অন পুনর্বহালের দাবিতে আজ বৃহস্পতিবার র‍্যালি করেন সিলেটের বিভিন্ন মেডিকেল কলেজের শিক্ষার্থীরা। ছবি : এনটিভি

এমবিবিএস প্রথম পেশাগত পরীক্ষায় ক্যারি অন পদ্ধতি পুনর্বহালের দাবিতে র‍্যালি ও অবস্থান কর্মসূচি পালন করেছেন সিলেটের মেডিকেল কলেজের শিক্ষার্থীরা। 

আজ বৃহস্পতিবার বেলা পৌনে ১১টায় ‘সম্মিলিত মেডিকেল কলেজ শিক্ষার্থীবৃন্দ’র ব্যানারে নগরীর চৌহাট্টার কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে থেকে র‌্যালিটি বের হয়। পরে নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে রিকাবীবাজার মোড় ঘুরে আবার শহীদ মিনারে গিয়ে শেষ হয় র‌্যালিটি। সেখানেই র‍্যালি শেষে অবস্থান কর্মসূচি পালন করেন তাঁরা।

এই কর্মসূচিতে অংশ নেন এম এ জি ওসমানী মেডিকেল কলেজ, রাগীব-রাবেয়া মেডিকেল কলেজ, নর্থইস্ট মেডিকেল কলেজ, উইমেন্স মেডিকেল কলেজ ও পার্কভিউ মেডিকেল কলেজের শিক্ষার্থীরা।

এসময় অবিলম্বে ক্যারি অন পদ্ধতি পুনর্বহালের দাবি জানান তারা শিক্ষার্থীরা।

বাংলাদেশের মেডিকেল শিক্ষাব্যবস্থায় কোনো পেশাগত পরীক্ষায় অংশ নেওয়ার পরপরই পরবর্তী বর্ষে ক্লাস শুরু করার অনুমতি পাওয়ার পদ্ধতিটিই হলো ক্যারি অন। কারিকুলাম অনুযায়ী বাংলাদেশে মেডিকেল শিক্ষার্থীদের জন্য তিনটি পেশাগত পরীক্ষা রয়েছে। এত দিন পর্যন্ত একটি পেশাগত পরীক্ষায় এক বিষয়ে উত্তীর্ণ না হলেও একজন মেডিকেল শিক্ষার্থী পরের বর্ষে ক্লাস করার অনুমতি পেতেন এবং ছয় মাস পরে সাপ্লিমেন্টারি পরীক্ষার মাধ্যমে ওই বিষয়টির পরীক্ষা দিতে পারতেন। এতে নিজের শিক্ষাবর্ষ থেকে পিছিয়ে পড়তেন না তিনি। কিন্তু নতুন নিয়ম অনুযায়ী কেউ যদি কোনো পরীক্ষায় অকৃতকার্য হন, তাহলে তিনি নিজের শিক্ষাবর্ষ থেকে ছয় মাস পিছিয়ে যাবেন। এমনকি পরের বর্ষের ক্লাস বা ওয়ার্ডে অংশ নিতে পারবেন না।

তবে সারা দেশে মেডিকেল শিক্ষার্থীদের অব্যাহত প্রতিবাদের মুখে নতুন এই নিয়মে কিছু শিথিলতা আনে স্বাস্থ্য মন্ত্রণালয়।  নতুন সিদ্ধান্ত অনুযায়ী এ বছরের মে মাসের প্রথম প্রফেশনাল পরীক্ষায় অংশ নিয়ে যাঁরা অকৃতকার্য হয়েছেন, তাঁরা তাঁদের মূল ব্যাচের সঙ্গেই ক্লাস করতে পারবেন। তবে এ জন্য কিছু শর্তও বেঁধে দিয়েছে মন্ত্রণালয়।