বিএসএফের ‘নির্যাতনে’ বাংলাদেশি নিহত

Looks like you've blocked notifications!

ভারতীয় সীমান্ত থেকে গরু আনতে গিয়ে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী-বিএসএফের নির্যাতনের শিকার হয়ে মঞ্জুরুল ইসলাম (২০) নামের এক বাংলাদেশি যুবক নিহতের অভিযোগ পাওয়া গেছে।

আজ রোববার ভোরের দিকে লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বুড়িমারী সীমান্তে এ ঘটনা ঘটে। 

নিহত মঞ্জুরুল ইসলাম পাটগ্রামের নাটারবাড়ি গ্রামের আসাদুল ইসলামের ছেলে। 

বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্য ও স্থানীয়রা জানায়, ভারতীয় গরু ব্যবসায়ীদের দেওয়া গরু আনতে বুড়িমারী সীমান্তের ৮৩৬ নম্বর মেইন পিলারের কাছে যান মঞ্জরুলসহ কয়েকজন বাংলাদেশি গরু পারাপারকারী। পরে গরু নিয়ে ফেরার পথে সীমান্তের ৮৩৬ নম্বর পিলারের কাছে কুচবিহার বিএসএফ ব্যাটালিয়নের একটি টহলদল  তাঁদের ধাওয়া করে। এ সময় অন্যরা পালিয়ে দেশে আসতে পারলেও মঞ্জুরুলকে আটক করে বিএসএফ। পরে তাঁর ওপর শুরু হয় বিএসএফের নির্যাতন। একপর্যায়ে শারীরিক অবস্থার অবনতি হলে মঞ্জুরুলকে সীমান্তের বাংলাদেশি অংশে রেখে যান বিএসএফ সদস্যরা। 

পরে সেখান থেকে কয়েকজন মিলে গুরুতর আহত মঞ্জুরুলকে উদ্ধার করে পাটগ্রাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়ার পথে তাঁর মৃত্যু হয়। 
পাটগ্রাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) ডা. রফিকুল ইসলাম জানান, নিহত মঞ্জুরুলের শরীরের বিভিন্ন জায়গায় অসংখ্য আঘাত ও নির্যাতনের চিহ্ন রয়েছে। 

এ ঘটনার সত্যতা নিশ্চিত করে বিজিবির বুড়িমারী ক্যাম্প কমান্ডার ওবাইদুল হক জানান, ঘটনার প্রতিবাদসহ পতাকা বৈঠকের আহ্বান জানিয়ে বিএসএফকে চিঠি দেওয়া হয়েছে।