ডিএনসিসি নির্বাচন নিয়ে আপিলের শুনানি ৮ ফেব্রুয়ারি

Looks like you've blocked notifications!

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) নির্বাচনের ওপর হাইকোর্টের স্থগিতাদেশের বিরুদ্ধে করা আবেদনের শুনানি অনুষ্ঠিত হবে ৮ ফেব্রুয়ারি।

আজ রোববার সুপ্রিম কোর্টের আপিল বিভাগের চেম্বার কোর্ট বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দিন নির্ধারণ করেন।

ঢাকা উত্তর সিটিতে মেয়র পদে উপনির্বাচন এবং ১৮টি নতুন ওয়ার্ডের কাউন্সিল পদে ভোটগ্রহণের কথা রয়েছে। সম্প্রতি উত্তরের মেয়র আনিসুল হকের মৃত্যুর পর মেয়র পদ শূন্য হয়।

ইসির পক্ষে আইনজীবী তৌহিদুল ইসলাম সাংবাদিকদের এ কথা জানান। তিনি বলেন, চেম্বার কোর্ট বিষয়টি শুনানির জন্য পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়েছেন। ৮ ফেব্রুয়ারি পূর্ণাঙ্গ বেঞ্চে বিষয়টি শুনানির জন্য আসবে।

গত ১ ফেব্রুয়ারি আপিল বিভাগে এ আবেদন করে ইসি।

গত ৯ জানুয়ারি ডিএনসিসির মেয়র পদে উপনির্বাচন ও নতুন ১৮টি ওয়ার্ডের সাধারণ নির্বাচনের তফসিল ঘোষণা করে ইসি। তফসিল অনুযায়ী ১৮ জানুয়ারি মনোনয়নপত্র দাখিলের শেষ সময় এবং ২৬ ফেব্রুয়ারি ভোটগ্রহণের তারিখ ছিল। এ তফসিলের বৈধতা চ্যালেঞ্জ করে ১৬ জানুয়ারি ভাটারা থানার আতাউর রহমান এবং বাড্ডা থানা এলাকার জাহাঙ্গীর আলম হাইকোর্টে রিট আবেদন করেন।

প্রাথমিক শুনানি নিয়ে গত ১৭ জানুয়ারি আদালত ওই তফসিলের ওপর সকল কার্যক্রম ছয় মাসের জন্য স্থগিত ঘোষণা করে। একইসঙ্গে ওই নির্বাচনের জন্য তফসিল কেন ‘আইনগত কর্তৃত্ব বহির্ভূত’ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে সংশ্লিষ্টদের প্রতি রুলও জারি করেন।