বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান বজায় রাখার নির্দেশ রাষ্ট্রপতির

Looks like you've blocked notifications!
মতবিনিমিয় সভায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। ছবি : এনটিভি

বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার মান বজায় রাখতে উপাচার্যদের প্রতি নির্দেশ দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

আজ মঙ্গলবার বঙ্গভবনে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে মতবিনমিয় সভায় রাষ্ট্রপতি এ নির্দেশ দেন।

শিক্ষার্থীরা যাতে আন্তর্জাতিক পরিমণ্ডলে নিজেদের তুলে ধরতে পারে তার জন্য যুগোপযোগী পাঠ্যক্রম প্রণয়ন, মানসম্মত লাইব্রেরি ও ল্যাব প্রতিষ্ঠার ওপর রাষ্ট্রপতি গুরুত্ব আরোপ করেন। তিনি আরো বলেন, শিক্ষার্থীরা অনেক স্বপ্ন নিয়ে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়, তাদের সে স্বপ্ন যাতে ভেঙে না যায় সেদিকে লক্ষ্য রাখতে তিনি সংশ্লিষ্ট সবাইকে নির্দশনা দেন।

রাষ্ট্রপতি আরো বলেন, বিশ্ববিদ্যালয়ের কিছু কিছু ছাত্র-শিক্ষক ধর্মীয় উগ্রবাদে জড়িয়ে পড়ছে, যা বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ করছে। তিনি ধর্মীয় উগ্রবাদ প্রতিরোধে বিশ্ববিদ্যালয়গুলোতে তদারকি জোরদার করতে বলেন।

কিছু কিছু বিশ্ববিদ্যালয়ে ভিসি, প্রো-ভিসি ও ট্রেজারারের পদ শূন্য থাকায় রাষ্ট্রপতি অসন্তোষ প্রকাশ করে এসব বিশ্ববিদ্যালয় কীভাবে চলে খোঁজ নেওয়ার জন্য শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (ইউজিসি) নির্দশেনা দেন।

রাষ্ট্রপতি আরো বলেন, ‘কারিগরি শিক্ষা, এই দিকটার প্রতি একটু বেশি নজর দেওয়া দরকার। ছেলেমেয়েদেরকেও, তারা কিন্তু একটা স্বপ্ন নিয়ে ইউনিভার্সিটিতে ঢোকে, মনে করে অনার্স মাস্টার্স পাস করে বেরোলেই বোধহয় তার একটা কিছু হয়ে যাবে। কিন্তু বাস্তবে খুব টাফ হয়ে যাচ্ছে। হচ্ছে না। এজন্য ভর্তির সময় এদেরকে যদি একটু মোটিভেশন দেওয়া যায় যে, তোমরা মাস্টার্স, অনার্স এইগুলি না করে যদি ওইখানে যাও তাহলে তোমাদের ভবিষ্যৎটা ভালো হবে।’