টানা বৃষ্টিতে বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে

Looks like you've blocked notifications!
ফাইল ছবি

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী দেশের মধ্য, উত্তর-মধ্য, উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলগুলোতে ভারি বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। এ অবস্থা আগামী ২৪ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

এদিকে পানি উন্নয়ন বোর্ড (পাউবো) জানিয়েছে, এই টানা বৃষ্টির কারণে আগামী ২৪ ঘণ্টায় সিলেট, সুনামগঞ্জ, ফেনী, কক্সবাজার ও বান্দরবান জেলার কতিপয় অঞ্চলে বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে। 

পাউবোর বন্যা তথ্যকেন্দ্রের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ বৃহস্পতিবার এ কথা বলা হয়। এতে আরো বলা হয়, দেশের প্রধান নদ-নদীগুলোর পানি সমতলে বৃদ্ধি পাচ্ছে, যা আগামী ৭২ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

পাউবোর ৮৫টি পানি মনিটরিং স্টেশনের মধ্যে ৭১টি স্থানে পানি বৃদ্ধি ও নয়টি স্থানে পানি হ্রাস পেয়েছে। দুটি স্থানে পানি অপরিবর্তিত রয়েছে এবং একটি স্থানের তথ্য পাওয়া যায়নি। ১৩টি স্থানে পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এদিকে আবহাওয়া অধিদপ্তর আজ জানিয়েছে, রাজশাহী, রংপুর, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সংস্থাটি জানায়, আজ সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও ভারি থেকে অতি ভারি বর্ষণ এবং দেশের অন্যত্র মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আগামী ৭২ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, এ সময়ে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে।

আবহাওয়া চিত্রের সংক্ষিপ্তসারে বলা হয়, মৌসুমি বায়ুর বর্ধিতাংশের অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে উত্তর-পূর্বদিকে আসাম পর্যন্ত বিস্তৃত। এর একটি বর্ধিতাংশ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি অবস্থায় রয়েছে।